kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

করোনায় যেসব খাবার খেতে মানা

অনলাইন ডেস্ক   

৫ মে, ২০২১ ১১:০৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় যেসব খাবার খেতে মানা

আমরা সবাই জানি করোনা রোগ প্রতিরোধক্ষমতায় প্রভাব ফেলে আর এর ফলে ওজন কমে যায় এবং তৈরি হয় দূর্বলতা। এক্ষেত্রে একজনকে প্রতিদিনের খাবার অবশ্যই মনোযোগী হতে হবে। বিশিষ্ট পুষ্টিবিদ রুজুতা দিবাকরের মতে, করোনা রোগীদের সহজপাচ্য খাবার যাতে ভিটামিন ডি, সি, জিঙ্কের মতো ভিটামিন ও খনিজ রয়েছে সেসব খাবার খাওয়া উচিত। আর এমন কিছু খাবার রয়েছে যা কভিড আক্রান্ত রোগীদের পুরোপুরি এড়িয়ে চলা উচিত। চলুন জেনে নেওয়া যাক।

প্যাকেটজাত খাবার
প্যাকেটজাত খাবার ক্ষুধা কমাতে সাহায্য করলেও করোনার জন্য অনেক ক্ষতিকর। এগুলোতে সোডিয়াম থাকে এবং দীর্ঘদিন এ খাবার সংরক্ষণ প্রদাহ সৃষ্টি করে। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও দূর্বল হয়ে যায় আর সুস্থ হতেও সময় লাগে।

মশলাদার খাবার
বিশেষজ্ঞদের মতে, করোনা শনাক্ত হলে বেশি মশলা ও ঝালজাতীয় খাবার এড়িয়ে চলুন। কারণ এই খাবারগুলো বেশি কাশির কারণ হয়ে দাড়ায়। লাল মরিচের গুঁড়ার পরিবর্তে গোলমরিচের গুঁড়া ব্যবহার করুন।

তেলে ভাজা খাবার
করোনায় অনেকের স্বাদ গন্ধ চলে যায়। তারপর স্বাদ গন্ধ ফিরে আসার পর ভাজা বা ফ্রাইড জাতীয় খাবার খেতে ইচ্ছা হতে পারে। তবে ওই সময় তেলে ভাজা খাবার এড়িয়ে চলুন কারণ ওই খাবারগুলো হজমে সমস্যা হয় আবার পেটেও সমস্যার সৃষ্টি হয়। এটি প্রমাণিত হয়েছে যে ভাজা খাবার অন্ত্রের মাইক্রোবায়োমে নেতিবাচক প্রভাব ফেলে এবং রোগ প্রতিরোধক্ষমতা নষ্ট করে। এছাড়া এসব খাবার কোলেস্টেরল বাড়ায়।

মিষ্টি পানীয়
সংক্রমণের সময় কোমল পানীয় এড়িয়ে চলুন। এই সমস্ত পানীয় প্রদাহ সৃষ্টি করে এবং সুস্থ হওয়ার প্রক্রিয়ায় বাধা দেয়। সোডা জাতীয় পানির পরিবর্তে আপনি লেবু পানি খেতে পারেন।সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা