kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

অবসাদ থেকে মুক্তি পেতে কী করবেন?

অনলাইন ডেস্ক   

১ মে, ২০২১ ১৫:০৭ | পড়া যাবে ২ মিনিটে



অবসাদ থেকে মুক্তি পেতে কী করবেন?

সারা বিশ্ব করোনার তাণ্ডবে বিপর্যস্ত। লকডাউনে গৃহবন্দি কাটাচ্ছে অনেক মানুষ। আর দীর্ঘ দিন গৃহবন্দি হয়ে থাকতে যেয়ে বাড়ছে ডিপ্রেশন। এতে করে মনের ওপর প্রভাব পড়ছে মারাত্মকভাবে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এই অবসাদ থেকে মুক্তি পেতে মেনে চলতে হবে কিছু নিয়ম।

অবসাদমুক্ত ও সুস্থ থাকতে প্রতিদিনের জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন। রাতে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। সেই সঙ্গে একই সময়ে ঘুমানোর চেষ্টা করুন। এতে ঘুম ভালো হবে। ঘুম কম হলে কিন্তু কোনো কিছু দিয়েই তা পোষানো যায় না।

নিয়মিত এক্সারসাইজ করুন। ভারী এক্সারসাইজ করতে ইচ্ছা না হলে কিছুক্ষণ স্কিপিং করুন বা হাঁটুন। পর্যাপ্ত পরিমাণ পানি খান ৷ এতে মস্তিষ্কে অক্সিজেন পৌঁছবে পর্যাপ্ত। মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি হলে অবসাদ হয়।

জীবনে রুটিন মেনে চলুন। এতে অবসাদে ভোগার অবকাশ কম থাকে। অনেক সময়ই আমাদের মধ্যে রাগ, দুঃখ, অভিমান জমতে থাকে যা আমরা কাউকে বলতে পারি না, ভুলতে পারি না। জমতে জমতে এক সময় অবসাদ চেপে ধরে আমাদের। লেখালেখির অভ্যাস গড়ে ‍তুলুন। নিজের পছন্দের কাজে সময় দিন। ছবি আঁকা, রান্না করা বা ভালো গান শোনা যেটা করতে ভালো লাগে তাই করুন। এতে মস্তিষ্কে সিরোটোনিনের ক্ষরণ বাড়বে। মন ভালো থাকবে, অবসাদ কাটিয়ে উঠতে পারবেন সহজে।

প্রতিদিন কিছুটা সময় নিজের সঙ্গে কাটান। একা বসে ধ্যান করুন বা ডিপ ব্রিদিং করুন। এতে মন শান্ত হবে, অবসাদ কাটবে। একাকিত্ব থেকে অবসাদ বাড়ে। সব কিছু নিজের মধ্যে চেপে না রেখে কারও সঙ্গে শেয়ার করুন। মানুষের সঙ্গে মিশলে, বন্ধুত্ব করলে অবসাদ কাছে ঘেঁষতে পারবে না।



সাতদিনের সেরা