kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

গর্ভাবস্থায় করোনা টিকা নিতে ভয় নেই : সিডিসি

অনলাইন ডেস্ক   

২৭ এপ্রিল, ২০২১ ১০:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



গর্ভাবস্থায় করোনা টিকা নিতে ভয় নেই : সিডিসি

করোনা মহামারিতে বিপর্যন্ত গোটা বিশ্ব। এরই মধ্যে টিকা নেওয়ার ওপর জোর দেওয়া হচ্ছে। কিন্তু অন্তঃসত্ত্বা নারীদের পক্ষে প্রতিষেধক নেওয়া কতটা নিরাপদ, সেটা নিয়ে ধোঁয়াশা তৈরি রয়েছে অনেকের মনে। এরই মধ্যে আশার বাণী শুনিয়েছে যুক্তরাষ্ট্রের 'সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন' (সিডিসি)। করোনার প্রতিষেধক নিয়ে গর্ভবতীর নারীর কোনো ভয় নেই বলে দাবি করছে সিডিসি।

সিডিসির পরিচালক রোচেল ওয়ালেন্সকি হোয়াইট হাউসের এক সাংবাদিক বৈঠকে বলেন, 'প্রতিষেধক নিয়ে নানা রকম পরীক্ষা চলেছে। কোথাও কোনো চিন্তার কিছু দেখা যায়নি। সাত থেকে ৯ মাসের অন্তঃসত্ত্বা, এমন ৩৬ হাজার নারীর ওপরে পরীক্ষা করে দেখা হয়েছে। প্রতিষেধক নিয়ে মা কিংবা সন্তান, কারও কোনো ক্ষতি হয়নি। এমনকি মনে করা হয়েছিল গর্ভবতী রোগীরা যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের অন্যান্যদের তুলনায় মাথাব্যথা, পেশী ব্যথা, সর্দি এবং জ্বর বেশি হওয়ার সম্ভাবনা বেশি কিন্তু এর উল্টোটা হয়েছে।

এর মধ্যে ৮২৭ জন যারা গর্ভধারণের সময় সম্পন্ন করেছেন তাদের মধ্যে গর্ভাপাতের হার ভ্যাকসিন নেওয়ার কারণে কোনো পরিবর্তন হয়নি। করোনা মহামারির আগে গর্ভপাতের হার যেমন ছিল ঠিক সেমনই আছে।

১৪ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বেশ কয়েক হাজার অন্তঃসত্ত্বা নারীকে কভিড টিকা দেওয়ার পর মার্চ মাসে রিপোর্ট তৈরি করা হয়েছে। গত বুধবার সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে 'নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনস'-এ। যেখানে গর্ভবতী নারীদের জটিল কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। অন্যদের যা হয়েছে, এ ক্ষেত্রেও একই প্রতিক্রিয়া। শুধুমাত্র মাথা ঘোরা ও বমি ভাব একটু বেশি।

তবে যেহেতু বিষয়টি খুবই স্পর্শকাতর, তাই ব্যক্তিগত চিকিৎসকেরও পরামর্শ নিতে বলছেন ওয়ালেন্সকি। তিনি জানান, প্রাথমিক ট্রায়ালে যেহেতু অন্তঃসত্ত্বাদের ওপরে পরীক্ষা করে দেখা হয়নি, তাই একটা দ্বন্দ্ব তৈরি হয়েছে।
সূত্র : ওয়েবএমডি



সাতদিনের সেরা