kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

চাহিদার চেয়ে বেশি পানি খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে!

অনলাইন ডেস্ক   

২০ এপ্রিল, ২০২১ ১৫:১২ | পড়া যাবে ২ মিনিটে



চাহিদার চেয়ে বেশি পানি খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে!

পানির অপর নাম জীবন। পানি ছাড়া কোনো প্রাণীর টিকে থাকা সম্ভব না। আমাদের শরীরের ৬০ শতাংশ পানি দিয়ে তৈরি। পানি শরীরের কোষগুলোতে পুষ্টি উপাদান সরবরাহ করে, শরীর থেকে বিষাক্ত টক্সিন দূর করে এবং শরীরকে ডিহাইড্রেট রাখতে সাহায্য করে। তবে একটি নির্দিষ্ট পরিমাণ পানি সবাইকে পানি করা উচিত। প্রয়োজনের চেয়ে বেশি পানি খেলে দেখা দিতে পারে অনেক সমস্যা। এমনকি বেশি পানি খেলে শরীরের অনেক জটিলতা দেখা দেয়।

কতটুকু পানি খেলে বেশি?
এখন প্রশ্ন হতে পারে কতটুকু পানি খেতে হবে। একজন মানুষের শারীরিক অবস্থা, বয়স ও জীবনযাপনের ওপর নির্ভর করে সে কতটুকু পানি খাবে বা তার জন্য নিরাপদ।

কতটুকু পানি কিডনি নিঃসরণ করে?
কিডনি সুস্থ রাখতে পানি খাওয়ার কোনো বিকল্প নেই। তবে বেশি পানি খেলেও কিডনি নিঃসরণ সেই আগের মতোই করে। কিডনি থেকে প্রতিঘণ্টায় ১ লিটার পানি নিঃসৃত হয়।

বেশি পানি খাওয়ার প্রতিক্রিয়া
অল্প সময়ে ৩ থেকে ৪ লিটার পানি খেলে হাইপোনাট্রামিয়া দেখা দেয়। এর ফলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমতে থাকে। এ ছাড়া বেশি পানি খেলে তা অভ্যাসে পরিণত হয় এবং পানি খাওয়ার প্রবণতা বাড়তে থাকে।

সোডিয়াম কমে গেলে কী হয়?
সোডিয়ামের পরিমাণ মাত্রারিক্ত কমে গেলে হঠ্যাৎ মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। আর রক্তক্ষরণ থেকে পরবর্তীতে কোমা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

কী পরিমাণ পানি খাওয়া উচিত
শরীরের স্বাভাবিক কাজ ঠিক রাখতে সবার উচিত প্রতিদিন ২ থেকে ৩ লিটার পানি পান করা।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা