kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

পেঁপে বীজের অজানা সব গুণাগুণ

অনলাইন ডেস্ক   

১৮ এপ্রিল, ২০২১ ১৫:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



পেঁপে বীজের অজানা সব গুণাগুণ

 শরীরের জন্য ফলের থেকে বেশি উপকারী আর কোনও খাবার হতে পারে না। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি বিভিন্ন অসুখের মোকাবিলা করতেও সাহায্য করে বিভিন্ন ফল। এর মধ্যে পেঁপের কথা না বললেই না। পাকা পেঁপে যেমন ফল হিসেবে খাওয়া যায় তেমনি কাঁচা পেঁপেও তরকারি হিসেবে খাওয়া যায়। জন্ডিস থেকে ক্যানসারের মতো মারণ রোগের ক্ষেত্রেও পেঁপে অত্যন্ত উপকারী।

হজমের সমস্যার সমাধানে পেঁপে অত্যন্ত কার্যকরী। ত্বকের জন্যেও পেঁপে কতটা উপকারী তা বলার অপেক্ষা রাখে না। ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে পেঁপে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে খুবই কার্যকরী পেঁপে। পেঁপের বীজও খুবই উপকারী আর পুষ্টিগুণে ভরপুর। তাই পেঁপের বীজ ফেলে দেওয়ার আগে একবার দেখে নিন তার অজানা আশ্চর্য সব গুণ...

১) শরীরের মধ্যে প্রোটিন ফাইবারকে ভেঙে বিপাক প্রক্রিয়াকে স্বাভাবিক রাখতে সাহায্য করে পেঁপের বীজ।

২) ডেঙ্গু প্রতিরোধে পেঁপের ভূমিকা উল্লেখযোগয্য। ডেঙ্গুতে আক্রান্ত হলেই শরীরের প্লাটিলেটের সংখ্যা কমতে শুরু করে। এই সময় নিয়মিত পেঁপে বীজ এবং পেঁপে পাতা খেতে পারলে প্লাটিলেট কাউন্ট স্বাভাবিক মাত্রায় ফিরে যায়।

৩) যকৃত বা লিভারের সমস্যায় পেঁপের বীজ খেতে পারলে দ্রুত উপকার পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, সামান্য পানি আর দইয়ের সঙ্গে পেঁপে বীজ মিশিয়ে নিয়মিত খেতে পারলে যকৃতের স্বাস্থ্য ভাল থাকে।

৪) ঋতুস্রাবের সময় অসহ্য যন্ত্রণার সম্পূর্ণ উপশমের জন্য পেঁপের বীজ অত্যন্ত উপকারী। পিরিয়ড বা ঋতুস্রাব চলাকালীন পেঁপে বীজের সঙ্গে মধু মিশিয়ে খান ১ চামচ করে খেতে পারলে ব্যথা অনেক কম বোধ হবে।

সূত্র: জি নিউজ



সাতদিনের সেরা