kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

করোনাকালে কেমন হবে খাবার দাবার?

অনলাইন ডেস্ক   

১৮ এপ্রিল, ২০২১ ১৫:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে কেমন হবে খাবার দাবার?

করোনাকালে সুস্থ থাকতে খাবারের ওপর বারবার জোর দিতে বলছেন বিশেষজ্ঞরা। একটু অসতর্ক হলেই বিপদের ‍মুখে পড়তে হতে পারে। এ জন্য জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন। সেই সাথে খাবারের প্রতিও সতর্ক হতে হবে।

খাবার থেকেই আসে পুষ্টি। তাই সঠিক পুষ্টি সঠিক সময়ে সঠিক মাত্রায় আমাদের শরীরে প্রবেশ করে এ জন্য কোন খাবার কতটা খাওয়া উচিত সে সম্পর্কেও ধারণা থাকা উচিত। এর মধ্যে গরমে শরীরে দেখা যায় নানা সমস্যা। এ জন্য শরীরে রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী করতে কী কী খেতে হবে চলুন জেনে নেওয়া যাক।

১. করোনা থেকে বাঁচতে ডায়েটে তাজা ফল, শাক ও সবজি রাখতেই হবে প্রতিদিন। এগুলো থেকে প্রোটিন, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ পুষ্টি পাবেন।

২. ডাল, বিনস, বাদাম, বাজরা, ওটস, গম, ব্রাউন রাইস, আলু রাখুন খাবারের তালিকায়।

৩. অন্তত প্রতিদিন দুই কাপ ফল, আড়াই কাপ সবজি, ১৬০ গ্রাম মাংস খেতেই হবে। সপ্তাহে দুই দিন রেড মিট, আবার ২-৩ বার মুরগি খেতে পারেন। বিকেলে ক্ষুধা পেলে কাঁচা সকজি সেদ্ধ করে বা গোটা কোনো ফল খেতে পারেন। সবজি বেশি সময় নিয়ে রান্না করবেন না। লবণের ব্যবহার কমান।

৪. শরীরের আর্দ্রতার জন্যে পানি পানের দিকে নজর দেবেন। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতেও পানি দরকার। দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি পান করবেন। ফল বা পানি আছে এমন সবজি থেকে পানির আর্দ্রতা পেতে পারেন। সোডা, কফি, কোল্ড ড্রিংক, সফট ড্রিংক খুব সীমিত পরিমাণে পান করুন।

৫. যেসব মাছে তেল আছে, মাখন, তেল, ক্রিম, চিজ ও ঘিয়ের জায়গায় যেসব খাবারে আনস্যাচুরেটেড ফ্যাট আছে যেমন মাছ, বাদাম তেল, অ্যাভোকাডো, কর্ন অয়েল খাবার তালিকায় রাখুন। কম তেল আছে এমন মাছ খেলে ত্বকের গ্লো বাড়ে। সংরক্ষিত মাংস কিনবেন না।



সাতদিনের সেরা