kalerkantho

রবিবার । ২৬ বৈশাখ ১৪২৮। ৯ মে ২০২১। ২৬ রমজান ১৪৪২

কম্পিউটারের ‘ব্লু লাইটে’ ত্বকের ক্ষতি, যে বিষয়গুলো মেনে চলবেন

অনলাইন ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২১ ১৫:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



কম্পিউটারের ‘ব্লু লাইটে’ ত্বকের ক্ষতি, যে বিষয়গুলো মেনে চলবেন

একটানা সারা দিন কম্পিউটারের সামনে বসে কাজ করছেন বা ফোন নিয়ে দিনের বেশির ভাগ সময় কাটাচ্ছেন। জেনে অবাক হবেন যে মোবাইল ফোন থেকে নিঃসৃত আলো আপনার ত্বকের ক্ষতি করে আর সেই কারণে অকালে বুড়িয়ে যাওয়া, পিগমেন্টেশনের সমস্যা হয়। বিউটি ব্র্যান্ডগুলো এরই মধ্যে নীল আলো সুরক্ষা ক্রিম নিয়ে এসেছে, যা ত্বককে প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্ট সরবরাহ করে এবং যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। তবে কিছু বিষয় মেনে চললে আপনি নিজেই এই ক্ষতির হাত থেকে বাঁচতে পারেন।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার

প্রতিদিনের খাবার তালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন। টমেটো, অ্যাভোকাডো হতে পারে এর ভালো উদাহরণ। অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে।

এসপিএফ সমৃদ্ধ ক্রিম

আমরা সাধারণত বাইরে সূর্যের আলোতে গেলে সানস্ক্রিন মুখে ব্যবহার করি। তবে মোবাইল, কম্পিউটার থেকে নিঃসৃত নীল আলো প্রতিরোধে আপনাকে বাড়িতেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। কারণ এটাও সমানভাবে ত্বকের ক্ষতি করে।

মুখ ধোয়া

কম্পিউটারের সামনে থেকে উঠে কিছু সময় পর পর মুখ ধোয়ার চেষ্টা করুন। তা না হলে আপনি দীর্ঘ সময় ধরে আপনার স্ক্রিনের সামনে বসলে রেডিক্যালের কণাগুলো মুখে আটকে যায়। শরীর থেকে কমপক্ষে ১৮ ইঞ্চি দূরে স্ক্রিন রাখুন।

আই জেল ব্যবহার

দীর্ঘক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখ সংকুচিত হয় সেই সঙ্গে চোখের নিচে রিংকেল দেখা দেয়। এ জন্য আই জেল ব্যবহার করতে পারেন স্ক্রিনের সামনে বসার আগে।

পানি খাওয়া

দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসলে ত্বক শুষ্ক হয়ে যায়। এ জন্য কিছুক্ষণ পরপর পানি খাওয়ার চেষ্টা করুন।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা