kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

বাসি খাবার খাচ্ছেন? হতে পারে যেসব সমস্যা

অনলাইন ডেস্ক   

১৩ এপ্রিল, ২০২১ ১৩:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বাসি খাবার খাচ্ছেন? হতে পারে যেসব সমস্যা

আগের দিনে সবাই টাটকা খাবার খাওয়ায় অভ্যস্ত ছিল। কিন্তু যত সময় এগিয়েছে, ততই ভেজাল মিশতে শুরু করেছে খাবারে। তবে তা জানার পরেও যারা কাজে বেরিয়ে যান, তারা সকালে খাবার রান্না করে ফ্রিজে রেখে দিয়েই দৌড়ান অফিসে। সেই খাবার রাতে খেতে হয় তাদের ও পরিবারকেও সেটাই খাওয়ান।

 কিন্তু বাসি খাবার শরীরের পক্ষে কতখানি ক্ষতিকর সেটা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। আবার এমন কিছু বিশেষ খাবার আছে, যা বাসি একেবারেই খাওয়া উচিত নয়। চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. মুরগির মাংস : মুরগির মাংস  অনেকেই এক দিন রান্না করে রেখে দেন ফ্রিজে। কিন্তু মুরগির মাংস ফ্রিজে রেখে দিয়ে বারবার গরম করলে এতে থাকা প্রোটিনের কম্পোজিশন অনেকটাই পাল্টে যায়। বদহজম হতে পারে এর থেকে।

২. ডিম সিদ্ধ : ডিম সিদ্ধ করে অনেকেই রেখে দেন। ডিমের মধ্যে অনেক বেশি পরিমাণে প্রোটিন থাকায় একবার গরম করে ফ্রিজে রাখলে তাতে টক্সিন তৈরি হতে পারে, যার ফলে আমাদের সহজেই বদহজম হতে পারে।

৩. আলু : আলু সিদ্ধ করে অনেকে রেখে দেন ফ্রিজে। তবে জানেন কি যে ঠাণ্ডা আলুতে তৈরি হয় এক ধরনের ব্যাকটেরিয়া, যার নাম বটুলিজম? বারবার গরম করলে এই ব্যাকটেরিয়া অনেক বেড়ে যেতে পারে। এর থেকেই হতে পারে হজম, অম্বল ও পেটের নানা সমস্যা।

৪. ভাত : সকালবেলা হয়তো কাজের লোক রান্না করে দিয়ে চলে গেল। এরপর আর নতুন করে ভাত বানানোর কোনো দরকার কেউ মনে করেন না। আবার সেই ভাত অনেকেই অনেকবার গরম করে খেয়ে নিচ্ছেন দরকারমতো। কিন্তু আমরা অনেকেই জানি না যে বারবার ভাত গরম করে খেলে সেই ভাতের মধ্যে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া উৎপন্ন হয়, যা আমাদের শরীরে ডায়রিয়া পর্যন্ত সৃষ্টি করতে পারে।

এজন্য কষ্ট হলেও এই খাবারগুলো চেষ্টা করুন টাটকা খাওয়ার।



সাতদিনের সেরা