kalerkantho

শুক্রবার । ২৪ বৈশাখ ১৪২৮। ৭ মে ২০২১। ২৪ রমজান ১৪৪২

রমজানে টিকা নিতে কোনো মানা নেই

অনলাইন ডেস্ক   

১৩ এপ্রিল, ২০২১ ১১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



রমজানে টিকা নিতে কোনো মানা নেই

ইসলামী শিক্ষাবিদ এবং যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ বলছে, রমজানের সময়ে রোজা থাকলেও মুসলমানদের টিকা নেওয়া থেকে বিরত থাকা উচিত হবে না। বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশনও সভাকক্ষে দেশের জ্যেষ্ঠ আলেমদের সঙ্গে এক মতবিনিময়ের পর জানিয়েছে, রোজা রেখে করোনাভাইরাসের টিকা নিতে কোনো সমস্যা নেই।

ইসলামী ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেহেতু করোনাভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী বা পাকস্থলীতে প্রবেশ করে না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে টিকা গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না। রমজানের সময় দিনের বেলায় মুসলমানরা খাবার ও পানি খাওয়া থেকে বিরত থাকেন।

ইসলামিক শিক্ষায় বলা হয়, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত শরীরের ভেতরে কিছু প্রবেশ করানো থেকে মুসলমানদের বিরত থাকা উচিত। কিন্তু লিডসের একজন ইমাম, কারি আসিম বলছেন, টিকা যেহেতু পেশীতে দেওয়া হয়, রক্তের শিরায় যায় না, এটি পুষ্টিকর কিছু নয়, সুতরাং টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।

যুক্তরাজ্যে স্বাস্থ্যসেবা নটিংহ্যাম এবং ব্রাইটনের মতো অনেক কেন্দ্র তাদের কার্যক্রমের সময় বাড়িয়েছে, যাতে মুসলমানরা তাদের রোজা ভঙ্গের পর সেখানে টিকা নিতে আসতে পারেন। তবে পূর্ব লন্ডনের সার্জারি প্রজেক্টের জ্যেষ্ঠ চিকিৎসক ড. ফারজানা হুসেইন বলছেন, দিনের বেলায় টিকা নেওয়া থেকে বিরত থাকার আসলে কোনো প্রয়োজন নেই। 'আমরা জানি, রমজানের সময় কভিডের টিকা নেওয়া নিয়ে অনেক মুসলমানের মধ্যে সংশয় রয়েছে। অনেকে বিশ্বাস করেন, এই সময় ইনজেকশন নিলে তাদের রোজা ভেঙ্গে যাবে, কিন্তু এটা একেবারেই তা নয়, কারণ এর মাধ্যমে আসলে শরীরে কোনো খাবার প্রবেশ করছে না'।

তিনি বলেন, 'কোরআনে বলা আছে, তোমার জীবন রক্ষা করা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ: 'একটা জীবন বাঁচানো মানে হলো পুরো মানব জগতকে বাঁচানো।' সুতরাং একজন মুসলমান হিসাবে টিকা নেওয়া একটা দায়িত্ব'। যুক্তরাজ্যের মুসলমানদের মধ্যে টিকা নেওয়ার হার বৃদ্ধি করার জন্য অনেক মসজিদেও টিকাদান কেন্দ্র খোলা হয়েছে।
সূত্র : বিবিসি 



সাতদিনের সেরা