kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল

কখন বেশি ক্যালোরি বার্ন হয়?

অনলাইন ডেস্ক   

১১ এপ্রিল, ২০২১ ১১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



কখন বেশি ক্যালোরি বার্ন হয়?

আমাদের শরীরের সঙ্গে সামঞ্জস্য রেখে দিনের প্রতিটা কাজ করতে হয়। যেমন ক্ষুধা লাগলে আমরা খেতে বসি, ঘুম পেলে তখন ঘুমাই। এ রকম  শরীরের ক্যালোরি বার্ন করারও একটি নির্দিষ্ট সময় আছে। যখন-তখন শরীর থেকে ক্যালোরি ক্ষয় করতে চাইলে তা হিতে বিপরীত হবে।

সম্প্রতি প্রকাশিত সমীক্ষা বলছে, আমরা সকালের চেয়ে বিকাল ও সন্ধ্যায় বেশি ক্যালোরি বার্ন করি। গবেষণাটি থেকে আরো উঠে এসেছে যে যারা রাতের ঘুমে গরমিল করে, নাইট ডিউটি করার কারণে যারা রাতের ঘুম নষ্ট করে, তাদের ওজন দ্রুত বৃদ্ধি পায়।

বিজ্ঞানীরা একটি ল্যাবে সাতজনের ওপর এক মাস গবেষণা চালান, যেখানে কোনো ঘড়ি আর জানালা ছিল না। সেই সঙ্গে তাদের কাছে ইন্টারনেট, এমনকি কোনো ফোনও ছিল না। প্রতি রাতে সাতজনের সবাই আগের রাতের চেয়ে চার ঘণ্টা পরে ঘুমাতে যায়।  গবেষকরা দিনের বিভিন্ন জৈবিক সময়ে তাদের বিপাকীয় হার পরিমাপ করেন। ফলাফলে দেখা যায়, তারা রাতের বেলা বেশি করে শরীরের ক্যালোরি পোড়ায়। ১২ ঘণ্টা পর বিকাল ও সন্ধ্যায় শক্তি ব্যয় সর্বোচ্চ ছিল।

এর পরেই দেখা যায়, ছন্দপূর্ণ ওই চক্র মেটাবলিজমকে প্রভাবিত করে। অর্থাৎ যাদের ওজন কমানোর ইচ্ছা ছিল বা যাদের ছিল না, তারা সবাই একটি সঠিক জীবনধারার মধ্যে চলে আসে।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

 



সাতদিনের সেরা