kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

রোদে পোড়া ত্বক কীভাবে সারিয়ে তুলবেন?

অনলাইন ডেস্ক   

৪ এপ্রিল, ২০২১ ১২:১৭ | পড়া যাবে ২ মিনিটে



রোদে পোড়া ত্বক কীভাবে সারিয়ে তুলবেন?

চৈত্রের দাবদাহে গরম শুরু হয়েছে বেশ কয়েকদিন আগেই। বাইরে বের হলেই রোদে টিকে থাকা মুশকিল হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রয়োজনে বের হতে হচ্ছেই। এতে করে দেখা যায় বাসায় ফিরে আসার পরেই ত্বকে সানট্যান পড়েছে। আবার ত্বকে আগের রঙ ফিরে পেতে সমস্যা পেতে হচ্ছে। তবে ঘরোয়া কিছু পদ্ধতি মেনে চললে আগের মত ত্বক পাওয়া সম্ভব।

টমেটো: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই ত্বকের কোষের ক্ষতি আটকাতে পারে টমেটো। তাছাড়া এতে থাকা লাইসোপিন প্রাকৃতিক উপায়ে রোদ থেকে ত্বককে বাঁচায়। টমেটো থেতো করে রোদে পোড়া স্থানে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে  দিলে ভালো ফল পাওয়া যাবে। খুব দ্রুত ত্বকে নতুন কোষ জন্মাবে।

দই-মধুমধু ব্যাকটিরিয়া-জাত সংক্রমণ আটকাতে সাহায্য করে। আর দুধ মৃত কোষকে সরিয়ে দিয়ে নতুন কোষ জন্মাতে কাজে লাগে। এই দুইয়ের মিশ্রণ রোদে পোড়া ত্বককে সারিয়ে তুলতে পারে সহজেই। ১ চামচ মধু আর ২ চামচ দই মিশিয়ে নিয়ে রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখতে হবে। মিনিট ১৫ রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলেই হল।

অ্যালোভেরাঅ্যালোভেরা রসের অনেক গুণ। রোদে পোড়া ত্বককে আগের অবস্থায় দ্রুত ফিরিয়ে নিয়ে যাওয়া তার মধ্যে একটি। রোদে পুড়ে যাওয়া ত্বকে অ্যালোভেরার রস বা জেল রাতে লাগিয়ে রাখতে হবে। সারা রাত ওই অবস্থায় রাখার পর সকালে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। তা হলেই রোদে পোড়া ত্বক দ্রুত ফিরে পাবে পুরনো জেল্লা।

সূত্র: আনন্দবাজার



সাতদিনের সেরা