kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

ত্বক বুঝে কন্ট্যুরিং করবেন যেভাবে

অনলাইন ডেস্ক   

১৫ মার্চ, ২০২১ ১১:০৯ | পড়া যাবে ৩ মিনিটে



ত্বক বুঝে কন্ট্যুরিং করবেন যেভাবে

মেকআপে মুখের ভোল বদল চান অনেকেই। কিন্তু জেনে-বুঝে না করলে উল্টো ফল হতে পারে। এ জন্য মুখের গড়ন, ত্বকের ধরন অনুযায়ী কন্ট্যুরিং বেছে নেওয়া জরুরি। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন শোভন মেকওভারের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন মোনালিসা মেহরিন।

আয়নায় ইদানীং নিজেকে দেখতে একটু মোটা লাগছে। ইস, একটু যদি স্লিম দেখাত! কিংবা কোনো কারণে শুকিয়ে গেছেন অনেক। একটু ভরাট দেখালে নিজের কাছেই ভালো লাগে। সঠিক ডায়েট, নিয়মিত ব্যায়াম ও সুস্থ জীবনচর্চার ওপর আমাদের স্বাস্থ্য নির্ভর করলেও অনেকেই ব্যস্ততা ও ইচ্ছার অভাবের কারণে তা করতে পারেন না। কিন্তু ক্ষণিক ভালো লাগার জন্য মুখের ত্বকের ভোল বদলাতে ক্ষতি কী! কন্ট্যুরিংয়েই মিলবে এমন সমস্যার তাত্ক্ষণিক সমাধান।

কন্ট্যুরিংয়ের সাহায্যে নিজের লুকে আনতে পারেন স্লিম ভাব। যাদের মুখের ত্বকে মেদ বেশি বা দেখতে মোটা মনে হয় তাঁরা কন্ট্যুরিং করতে পারেন। মেকআপের সময় ফাউন্ডেশন লাগানোর পর দেখতে খানিক চিকন লাগে। এই চিকন ভাব যাঁদের কম মানায় কন্ট্যুরিং করে একটু ভারী শেড আনা যায়। তবে খেয়াল রাখতে হবে কন্ট্যুরিং যেন মুখের ত্বকের সঙ্গে মানানসই হয়। নইলে দেখতে ভালো লাগবে না। এ জন্য কন্ট্যুরিংয়ের আগে কিছু বিষয় মনে রাখা জরুরি।

ফর্সা ত্বকে কন্ট্যুরিং

আপনার গায়ের রং ফর্সা হলে তার থেকে কয়েক শেড কম ডার্ক কালার বেছে নিন। অনেক বেশি ডার্ক বা অরেঞ্জ কালার কন্ট্যুরিং শেড বেছে নেওয়া যাবে না। এটা ভালোর চেয়ে উল্টো ফল এনে দেবে। আপনার যদি ন্যাচারাল লুক বেশি পছন্দ হয় তাহলে কুল টোন অথবা টোপ জাতীয় শেড বেছে নিন। ফর্সা ত্বকে ন্যাচারাল ও ব্লেন্ডেড কন্ট্যুরিং দেখতে ভালো লাগবে।

শ্যামলা ত্বকে

এই ধরনের ত্বকের অধিকারী যারা তারা ইচ্ছামতো কন্ট্যুর করতে পারেন। কারণ এমন ত্বকের সঙ্গে প্রায় সব ধরনের কন্ট্যুরিং মানিয়ে যায়। ডার্ক ব্রাউন, অরেঞ্জ, কুল টোন যেকোনোটাই এমন ত্বকের সঙ্গে খুব সহজে মানিয়ে যায়। দোকানে গিয়ে কেনার আগে পরীক্ষা করে দেখতে পারেন কোনটি আপনার ত্বকের সঙ্গে ভালো যাচ্ছে। এবার সেরা কন্ট্যুর শেডটি বেছে নিন।

কালো ত্বকে

আপনার ত্বক এই ধরনের হলে খুব বুঝে-শুনে শেড বাছাই করা উচিত। অনেকেই কালো ত্বকে অরেঞ্জ টাইপের শেড বেছে নিয়ে ভুল করেন। এতে ত্বকে কন্ট্যুরিং কোনো কাজেই আসে না। বরং আরো খারাপ দেখায়। ডার্ক কালার  ব্যবহার করলে ত্বক আরো বেশি ডার্ক দেখায়। এ জন্য ন্যাচারাল কন্ট্যুরিংকে প্রাধান্য দিন। সবচেয়ে ভালো হয় নিউট্রাল শেড বেছে নিলে।

ত্বকের ধরনটাও মনে রাখুন

একেকজনের ত্বকের ধরন একেক রকম। কারো ত্বক শুষ্ক তো কারো ত্বক হয় তেলতেলে। অনেকেই আবার স্বাভাবিক ত্বকের অধিকারী। একেক ধরনের ত্বকে একেক রকম কন্ট্যুর করতে হবে। এ জন্য ত্বকের ধরন বুঝে কন্ট্যুরিং বেছে নিন। ত্বক তেলতেলে হলে কন্ট্যুরিং পাউডার ব্যবহার করলেই বেশি ভালো ফল পাবেন। শুষ্ক ত্বকের জন্য ক্রিম জাতীয় কন্ট্যুর পণ্য বেছে নিন। এতে ত্বকে শুষ্কতার হার কমবে। যদি স্বাভাবিক ত্বকের অধিকারী হন তাহলে পছন্দমতো যেকোনো কন্ট্যুর পণ্য ব্যবহার করতে পারেন।



সাতদিনের সেরা