kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

ঘুমের আগে ত্বকের যত্নে যা যা জরুরী

অনলাইন ডেস্ক   

৭ মার্চ, ২০২১ ১৫:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ঘুমের আগে ত্বকের যত্নে যা যা জরুরী

ত্বক ভালো রাখতে কে না চায়। তবে সুন্দর ও লাবণ্যময়ী স্কিন পেতে চাইলে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। সেই সাথে জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন। দিনে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি সারাদিন কাজ শেষে বাসায় এসে  রাতেও যত্ন নিতে হবে। সারাদিনের ক্লান্তি থেকে নিজেকে মুক্তি দিতে রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বক পরিষ্কার থেকে শুরু করে ময়েশ্চারাইজার দেওয়া,ভালো ঘুম হওয়াও অনেক জরুরী। রাতে ত্বকের যত্নে কী কী করা যেতে পারে চলুন জেনে নেওয়া যাক।

মুখ ধোওয়া:

রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে। না হলে মুখে ময়লা জমে ব্রণের সমস্যা সহ আরো নানা সমস্যা দেখা দিতে পারে।

ময়েশ্চারাইজার ব্যবহার:

মুখ ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মুখের যে ড্রাই সেলগুলো থাকে তা নতুন করে তৈরি হবে। আর ড্রাই সেলের জন্য স্কিন দেখতে প্রাণহীন দেখায়।

ভালো মানের প্রোডাক্ট ব্যবহার:

সারারাত আপনার স্কিন যখন বিশ্রামে থাকে তখন অবশ্যই ভালো মানের ক্রিম ব্যবহার করতে হবে।এতে করে সারারাত প্রদাহের বিপরীতে কাজ করবে স্কিন।

বালিশের কভার পরিবর্তন:

পারলে প্রতিদিনেরটা প্রতিদিন বালিশের কভার পরিবর্তন করতে হবে। যাদের স্কিন ওয়েলি,ব্রণের সমস্যা আছে তাদের ক্ষেত্রে বিষয়টি বেশি জরুরী।

সঠিকভাবে ঘুমানো:

প্রয়োজনে দুইটি বালিশ নিয়ে ঘুমাতে হবে। এতে করে চোখের ফোলাভাব কমে।

বেবি ওয়াশ কাপড় ব্যবহার:

আপনার যদি সেন্সেটিভ স্কিন নাও হয়ে থাকে তবুও মুখ পরিষ্কার করতে নরম শিশুদের জন্য ব্যবহৃত কাপড় ব্যবহার করুন।

আইক্রিম সতর্কতার সাথে ব্যবহার করা:

আইক্রিম যারা ব্যবহার করেন তারা অবশ্যই একেবারে চোখের নিচে যেখানে আইল্যাশ থাকে ওইখানে আইক্রিম ব্যবহার করবেন না।কোনভাবে চোখের ভিতর আইক্রিম প্রবেশ করলে চোখে জ্বালাপোড়া হতে পারে।

পর্যাপ্ত ঘুম:

স্কিন ভালো রাখতে ঘুম অনেক জরুরী। প্রতিদিন ৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন। এতে করে আপনার স্কিন থাকবে লাবণ্যময়।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া 

মন্তব্য



সাতদিনের সেরা