kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ৫টি টিপস

অনলাইন ডেস্ক   

৩১ জানুয়ারি, ২০২১ ১৪:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ৫টি টিপস

চুলের রুক্ষ শুষ্ক ভাব নিয়ে আমরা সবাই অস্বস্তিতে ভুগি। চুল পড়া এখন খুব সাধারণ একটি সমস্যা। আর চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে হাতের কাছেই রয়েছে উপায়। ঘরোয়া কিছু টিপস মেনে চললে আপনি চুল পড়া কমাতে পারবেন সেই সাথে ঝলমলে হয়ে উঠবে আপনার চুল।

এগ হেয়ার মাস্ক:

ডিম দিয়ে হেয়ার মাস্ক তৈরি করে চুলে লাগানো যেতে পারে। এক্ষেত্রে পরিমাণ মতো একটি বা দু'টি ডিমের সাদা অংশ নিয়ে মাস্ক তৈরি করা যেতে পারে। ডিমের সঙ্গে চা চামচে পরিমাণ মতো দই, মধু ও লেবুর রস নিতে হবে। এবার ২০ মিনিটের জন্য এই হেয়ার মাস্ক লাগিয়ে রেখে দিতে হবে। এর পর সালফেট-ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। এই মাস্কে উপস্থিত প্রোটিন ও ভিটামিন সি চুলের রুক্ষভাব দূর করে গোড়া মজবুত করে।

কলা দিয়ে হেয়ার মাস্ক:

কলা দিয়ে হেয়ার মাস্ক তৈরি করা যেতে পারে। এক্ষেত্রে কলা, অলিভ অয়েল ব্যবহার করতে হবে। ঘণ্টাখানেক পর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে চুল। চুলের রুক্ষভাব দূর করতে পারে কলার মধ্যে উপস্থিত পটাসিয়াম। চুলের গোড়াও মজবুত করে এটি।

হট অয়েল ম্যাসেজ:

১৫-২০ মিনিটের জন্য হট অয়েল মাসাজ করতে হবে। ভালো করে চুলের গোড়ায় মালিশ করতে হবে। তার পর একটা তোয়ালে গরম পানির ভিতর ডুবিয়ে চুলটা বেঁধে নিতে হবে। এতে চুল নরম হয়। ডিপ-কন্ডিশনিংয়ের কাজ করে এই হট ওয়েল ম্যাসেজ।

জেলাটিন মাস্ক:

এক চা চামচ জেলাটিন, অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে কয়েক ফোঁটা গোলাপ, জেসমিন ও রোজমেরির তেল দিয়ে একটি মাস্ক তৈরি করতে হবে। এর সঙ্গে এক কাপ হালকা গরম পানি মিশিয়ে নিতে হবে। এর পর ১৫ মিনিটের জন্য চুলে দিয়ে রেখে দিন। চুলের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি ঔজ্জ্বল্য বজায় রাখে।

ক্যাস্টর অয়েল বা অ্যাভোক্যাডো পেস্ট:

ক্যাস্টর অয়েলের মধ্যে ওমেগা-৯ -এর একাধিক উপাদান থাকে। এক্ষেত্রে আমন্ড অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে ভালো করে চুলে লাগাতে হবে। সঙ্গে কয়েকটি জবাফুল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই, অ্যামিনো অ্যাসিড থাকে। এর জেরে চুল মজবুত হওয়ার পাশাপাশি চুলের রং উজ্জ্বল হয়ে ওঠে।

মন্তব্য



সাতদিনের সেরা