kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

পেঁয়াজের যত যাদুকরী গুণ

অনলাইন ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২১ ১৩:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



পেঁয়াজের যত যাদুকরী গুণ

চুল পড়ে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। যেকোন বয়সেই চুল পড়তে পারে। পরিণত চুল পড়ে যাওয়া এবং নতুন চুলের জন্ম প্রাকৃতিক উপায়ে হয়ে থাকে। একটা বয়সের পরে যখন স্বাভাবিক ভাবেই চুলের বৃদ্ধি কমে যায় এবং চুল পড়ার মাত্রা ছাড়ায়, তখনই চুল পাতলা হয়ে যায়। পরবর্তীতে চুল ফেটে যায়, ভেঙ্গে যায়। তবে বাড়িতে থাকা কিছু উপাদান দিয়েই চুলের এই সমস্যা সমাধান করা সম্ভব। পেঁয়াজ ব্যবহারে যেমন চুল পড়া কমবে তেমনি সেই সাথে নতুন চুল গজাবে।

অনিয়ন অয়েল কী?

পেঁয়াজ নিঃসৃত রস থেকে খুব সহজে বাড়িতেই বানিয়ে নেওয়া সম্ভব এই অর্গ্যানিক অয়েল। পেঁয়াজের নির্যাসে সালফার ও অ্যান্টিঅক্সিড্যান্টস থাকে, যা চুল গজাতে সাহায্য করে। এছাড়া চুল পড়া কমাতেও ম্যাজিকের মত কাজ করে পেঁয়াজ।

পেঁয়াজের রস সরাসরি স্ক্যাল্পে লাগানোর চেয়ে তা নারকেল, আমন্ড, ল্যাভেন্ডার বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিয়ে লাগাতে পারেন চুলের গোড়ায়।এইভাবে ব্যবহার করলে গুণাগুণও বাড়ে আবার সেই সাথে পেঁয়াজের গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন এসেনশিয়ার অয়েলও।

বাড়িতে কিভাবে অনিয়ন ওয়েল তৈরি করবেন জেনে নিন:

১.ছোট আকারের পেঁয়াজ দু’-তিনটি টুকরো করে কেটে নিন।

২.ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এর পরে একটি পাত্র গরম করে তাতে সেই পেঁয়াজ বাটা দিন। এক কাপ নারকেল তেল বা যে কোনও পছন্দের তেল মেশান এতে। অল্প আঁচে খানিকক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিন।

৩.ঠান্ডা হলে মসলিনের কাপড় বা ছাঁকনিতে পুরোটা ঢেলে কাচের বোতলে ছেকে নিন।

৪.ড্রপারের সাহায্যে পছন্দসই কোনও এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন কয়েক ফোঁটা। এতে তেল থেকে পেঁয়াজের উগ্র গন্ধ চলে যাবে।

৫.অনিয়ন অয়েল তৈরির সময়ে পেঁয়াজের সঙ্গে মেথি ও কালো জিরে গুঁড়ো (শুকনো) মিশিয়ে নেওয়া যায়। এতে চুল বাড়তি পুষ্টি পাবে। সে ক্ষেত্রে আলাদা করে মেথি ও কালো জিরে একসঙ্গে গুঁড়ো করে নিয়ে পরে তা পেঁয়াজ বাটার সঙ্গে মেশাতে হবে।

৬.অনিয়ন অয়েলের ব্যবহার জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ, এর চটজলদি উপকারিতা। কেউ সপ্তাহে একদিন বা দু’দিন করে এই তেল নিয়ম করে ব্যবহার করা শুরু করলে ফল পাবেন দ্রুত।

৭.চুল পাতলা হয়ে যাওয়া, ভঙ্গুর হেয়ার ফলিকল, ডগা ফেটে যাওয়া রোধ করে পেঁয়াজের সালফার।

৮.চুলের পিএইচ ব্যালান্স বজায় রাখতে এই তেলের জুড়ি নেই।

৯.এই তেলের অ্যান্টিঅক্সিড্যান্টস স্ক্যাল্পে পুষ্টি জোগায়।

১০.এই তেল চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করে।

১১.ব্যাকটেরিয়াল ইনফেকশন দূর করতে কার্যকর এটি। সামান্য লেবুর রস ও অনিয়ন অয়েল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে মাসাজ করলে খুশকি, চুলকানির মতো সমস্যার মোকাবিলা করা যায়।

১২.শ্যাম্পুর আগে ন্যাচারাল কন্ডিশনিংয়ের কাজ করে অনিয়ন অয়েল। ফ্রিজ়ি হেয়ার নিয়ন্ত্রণে বা শুষ্ক চুলের সমাধানে ব্যবহার করতে পারেন।

সূর্য: আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা