kalerkantho

রবিবার । ১৫ ফাল্গুন ১৪২৭। ২৮ ফেব্রুয়ারি ২০২১। ১৫ রজব ১৪৪২

শীতে কমলালেবু নিয়মিত খাওয়ার উপকারিতা

অনলাইন ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২১ ১২:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



শীতে কমলালেবু নিয়মিত খাওয়ার উপকারিতা

শীতকালে ফল মানেই যেন কমলালেবু। নাস্তার পর হোক বা লাঞ্চের শেষে, কমলালেবু চাই। তাছাড়া কমলালেবুর সুন্দর গন্ধও আমাদের মন ভালো করে দেয়।পাশাপাশি কমলালেবুর ভিটামিন সি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। 

হার্ট ভাল রাখতে সাহায্য করে:

 দিন দিন আমাদের রোগের পরিমাণ বেড়ে যাচ্ছে এবং এতে করে হার্টের সমস্যা হচ্ছে। হার্ট ভাল রাখা অত্যন্ত জরুরি। ডায়েট ঠিক রাখা ও অন্যান্য খাবার খাওয়ার পাশাপাশি প্রতিদিন অল্প করে হলেও কমলা লেবুর জুস খেলে এই সমস্যা থেকে মুক্তি মেলে। কারণ, কমলালেবুতে থাকা উপাদান হার্ট ভাল রাখে।

কিডনি স্টোন দূর করে:

পানি কম খাওয়া ও বিভিন্ন কারণে আজকাল অনেকেরই কিডনিতে স্টোন হয়ে থাকে। ফলে প্রস্রাবে সমস্যা হয় এবং এ থেকে কিডনিতে যন্ত্রণা হয়। কমলালেবুতে সাইট্রিক অ্যাসিড ও সিট্রেটস থাকে যা কিডনিতে স্টোন হতে দেয় না।

অ্যানিমিয়া রোধ করে:

রক্তে আয়রনের পরিমাণ কম থাকলে অ্যানিমিয়া হয়। কমলালেবুতে আয়রন প্রাথমিক ভাবে থাকে না। তবে, এই ফলে অ্যাসকরবিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড থাকে, যা হজমের সময় আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই কমলালেবু খেলে রক্তে আয়রনের মাত্রা বাড়ে, অ্যানিমিয়া দূর হয়।

পেটের সমস্যা দূর:

কমলালেবু পেট ভাল রাখে, ভাল রাখে ত্বকও। তবে,অবশ্যই বাজারের কমলা লেবুর রস এড়িয়ে যাওয়া উচিত। বাড়িতে বানানো কমলার রস খাওয়ার চেষ্টা করুন। 

ঠান্ডা দূর:

এই সময়ে নিয়মিত কমলালেবু খেলে সর্দি-কাশি দূরে থাকে ও সহজে শরীর খারাপ হয় না। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টও থাকে যা শরীরের উপকার করে।

মন্তব্য



সাতদিনের সেরা