kalerkantho

শুক্রবার । ১৩ ফাল্গুন ১৪২৭। ২৬ ফেব্রুয়ারি ২০২১। ১৩ রজব ১৪৪২

শীতে রুক্ষ চুল থেকে রেহাই পেতে মেনে চলুন এই ৬টি টিপস

অনলাইন ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২১ ১৪:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



শীতে রুক্ষ চুল থেকে রেহাই পেতে মেনে চলুন এই ৬টি টিপস

শীতের মৌসুমে ত্বকের সাথে সাথে চুল রুক্ষ হয়ে যায়। খুশকি, চুল পড়াসহ অনেক সমস্যা আমাদের দেখা দেয়। শীতকালে দ্রুত চুল শুকাতে হেয়ার ড্রায়ারের ব্যবহার,এছাড়া চুলে বিভিন্ন কেমিকেলের ব্যবহার চুলকে করে তোলে আরো শুষ্ক। এজন্য শীতের সময় ঘরে বসেই চুলের পরিচর্যা করতে হবে।

চুল ধুতে হালকা গরম পানি ব্যবহার:

খুব ঠান্ডা বা গরম পানি না চুল ধুতে হালকা কুসুম গরম পানি ব্যবহার করুন। এতে করে চুলের ময়েশ্চারাইজার বজায় থাকে।

হেয়ার ড্রায়ারের ব্যবহার বন্ধ:

শীতকালে চুল শুকাতে অনেক দেরি হয় বলে অনেকে হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকে। তবে চুল দ্রুত শুকালেও এর ফলাফল খুব বেশি ভালো হয় না।  প্রায় হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুল শুষ্ক হয়ে ওঠে সেই সাথে চুল পড়ার সমস্যাও দেখা দেয়।

কলা ও অ্যাভোকাডো মাস্ক:

একটি পাকা কলা ও দুইটি অ্যাভোকাডো নিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। তারপর চুলে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এতে করে চুল হয়ে উঠবে ঝলমলে।

চাল,দুধ ও মধুর পেস্ট:

চাল, দুধ ও মধুর পেস্ট আপনার চুলের সব সমস্যার সমাধান। ১৫ মিনিট চাল ভিজিয়ে রেখে দুধ ও মধুর সাথে মেশান। তারপর চুলে ১৫ থেকে ২০ মিনিট এই প্যাক চুলে লাগিয়ে রাখুন। এরপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলু।

ডিমের কুসুম:

চুলের রুক্ষতা দূর করার জন্য যাদুকরী ভূমিকা পালন করে ডিমের কুসুম। দুইটি ডিমের কুসুম নিয়ে স্কাল্পে লাগিয়ে রাখুন ২০ থেকে ৩০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন।

তেল দেওয়া:

তেল হলো চুলের খাদ্য। চুলের যত্নে যা কিছুই করেন না কেন তেল না দিলে কোন উপকার হবে না। তেল হালকা গরম করে মাথায় ম্যাসেজ করুন। এতে করে আপনার রক্ত সঞ্চালন বাড়বে।

সূত্র: এনডিটিভ ফুড

মন্তব্য



সাতদিনের সেরা