kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

অতিরিক্ত চিন্তা করছেন? এই ৪টি উপায়ে নষ্ট হতে পারে আপনার সম্পর্ক

অনলাইন ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০২১ ১৩:৫২ | পড়া যাবে ২ মিনিটে



অতিরিক্ত চিন্তা করছেন? এই ৪টি উপায়ে নষ্ট হতে পারে আপনার সম্পর্ক

আপনি যদি মনে করতে পারেন বেশি চিন্তা করার ফলাফল ভালো হবে তাহলে আপনার ধারণা ভুল। দুজন যখন একটি সম্পর্কে যান আর সেই সম্পর্ক নিয়ে বেশি চিন্তা করা শুরু করেন তখন হিতে বিপরীত হয়। প্রত্যেক সম্পর্কে ইতিবাচক আর নেতিবাচক দুটি দিক থাকবেই। কিন্তু নেতিবাচক দিক নিয়ে বেশি চিন্তা করলে তৈরি হবে অস্থিরতা। এজন্য অযথা বাড়তি চিন্তা না করে সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে।

কোন বিষয় নিয়ে বেশি চিন্তা করলে একসময় সম্পর্ক বিষিয়ে উঠবে পরবর্তীতে তা সম্পর্ক ভাঙনের কারণও হতে পারে। বেশি চিন্তা করলে আমাদের জীবনে যেসব সমস্যা হতে পারে তা আলোচনা করা হলো।

আপনি বর্তমান উপভোগ করতে পারবেন না:

অতীত নিয়ে চিন্তা ভাবনায় পড়ে থাকলে দেখা যাবে আপনি বর্তমানটাকে উপভোগ করতে পারছেন না। দুজন একসাথে ঘুরতে যেয়ে যদি আপনি পিছনের কথা ভাবেন তাহলে আপনার সঙ্গী ভাববে তাকে এড়িয়ে যাওয়া হচ্ছে। এ থেকে পরবর্তীতে হতে পারে বিভিন্ন সমস্যা।

ভুল বোঝাবুঝি:

অতীতের নেতিবাচক বিষয় নিয়ে যখন আপনি বেশি চিন্তা করেন তখন আপনার কাছে সবকিছুই নেতিবাচক মনে হবে।  এই নিয়ে আপনি আপনার সঙ্গীকে সন্দেহ করা শুরু করতে পারেন। পরবর্তীতে দেখা যায় সম্পর্কে ফাটল দেখা গিয়েছে।

দুজনের মধ্যে ব্যবধান তৈরি হয়:

প্রতিটি ছোট ছোট বিষয় নিয়ে চিন্তা করলে আপনার সঙ্গীর আপনার সম্পর্কে একটি খারাপ ধারণা জন্ম নেবে। আপনার আত্মসম্মানও কমে যাবে। শেষ পর্যন্ত আপনি নিজের সাথে নিজে লড়াই করবেন যা সম্পর্ককে আরো খারাপ করে তুলবে।

নিয়ন্ত্রণ:

ট্রমার কারণে আপনি সবসময়ই সবকিছু নিজে নিয়ন্ত্রণ করতে চাইবেন। দেখা যাবে আপনার সম্পর্কের ক্ষেত্রেও একই নিয়ম প্রয়োগ করতে যাচ্ছেন। তবে ভালোবাসা জোর করার কোন বিষয় না। এতে করে হিতে বিপরীত হতে পারে।

এই সমস্যায় পড়ে থাকলে অবশ্যই চুপ না থেকে দুজন মিলে সমাধানের চেষ্টা করুন।  

সূত্র: হেলথ শটস

মন্তব্য



সাতদিনের সেরা