kalerkantho

সোমবার । ১১ মাঘ ১৪২৭। ২৫ জানুয়ারি ২০২১। ১১ জমাদিউস সানি ১৪৪২

দ্রুত ওজন বাড়াবে এই ৬টি খাবার

অনলাইন ডেস্ক   

২৭ ডিসেম্বর, ২০২০ ১৫:০৮ | পড়া যাবে ২ মিনিটে



দ্রুত ওজন বাড়াবে এই ৬টি খাবার

মোটা হওয়া যেমন স্বাস্থ্যের জন্য খারাপ, তেমনি অতিরিক্ত চিকন মানুষও ভালো না। কারণ ওজন অতিরিক্ত কম হলে শরীরে বাসা বাঁধে নানা রকম জটিলতা। যদি কোনো মানুষের বডি ইনডেক্স (বিএমআই) ১৮.৫-এর কম হয়, তবে তাকে কম ওজনের মানুষ ধরা হয়। ওজন বাড়ানোর জন্য তাই অবশ্যই স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। এমন কিছু খাবার আছে, যা প্রয়োজনীয় ওজন বাড়িয়ে শরীর সুস্থ রাখে।

ভাত

কার্বোহাইড্রেটের অন্যতম উৎস হলো ভাত। এক কাপ রান্না করা ভাতে ২০০ ক্যালোরি এবং ৪০ গ্রাম কার্ব থাকে। নিয়মিত ভাত খেলে খুব সহজেই ওজন বেড়ে যায়। সঙ্গে বিন বা কোনো সবজি মিশিয়েও খাওয়া যেতে পারে।

বাদাম

বাদাম শরীরের জন্য এককথায় উপকারী। তবে বেশি বাদাম খেলে শরীরে ফ্যাট জমা হয় এবং এতে সহজেই আপনি মুটিয়ে যাবেন। ক্ষুধা লাগলে কাজুবাদাম, আলমন্ড খেতে পারেন আবার সব বাদাম একসঙ্গে মিশিয়েও খেতে পারেন।

মাংস

যখন আপনি ওজন বাড়ানোর চেষ্টা করবেন, তখন মাংস খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। প্রোটিন মাসল তৈরিতে সাহায্য করে।

চর্বিযুক্ত মাছ

আপনি যদি ওজন বাড়াতে চান, তবে স্যালমন ফিশ হতে পারে আপনার প্রথম পছন্দ। স্যালমনে প্রায় ২৪০ ক্যালোরি রয়েছে, সেই সঙ্গে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এ ছাড়া রূপচাঁদা মাছেও রয়েছে পর্যাপ্ত ফ্যাট।

শ্বেতসারযুক্ত সবজি

ওজন বাড়াতে চাইলে আগে ঠিক করে নিন কোন সবজিগুলো খাবেন। যেমন আলু, মিষ্টি আলু, ভুট্টাতে সহজে ওজন বাড়ে। সেই সঙ্গে রয়েছে পুষ্টি উপাদান।

দুধ

দুধে ক্যালসিয়াম, প্রোটিন, কার্ব, ফ্যাট রয়েছে, যা ওজন বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে হাড় ও দাঁত মজবুত রাখতেও ভূমিকা রাখে দুধ।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা