kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

রাতে প্রতিনিয়ত কম ঘুমাচ্ছেন? এই অসুখগুলো থেকে সাবধান!

অনলাইন ডেস্ক   

১৩ নভেম্বর, ২০২০ ১০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



রাতে প্রতিনিয়ত কম ঘুমাচ্ছেন? এই অসুখগুলো থেকে সাবধান!

স্ট্রেস, টেনশন, কাজের চাপ বা অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য অনেকসময়েই আমাদের রাতে ঠিকমতো ঘুম হয় না। যদিও বা কোনভাবে ঘুম আসে তা পর্যাপ্ত নয়। একদিন-দুদিন ঠিক আছে, কিন্তু এমনটা নিয়মিত হতে থাকলে অবশ্যই ভয়ের ব্যাপার। কারণ, সঠিক ঘুম না হলে আমাদের শরীর ও মস্তিস্ক ঠিকভাবে কাজ করতে পারে না, দেখা দেয় একাধিক প্রাণঘাতি অসুখ।

পর্যাপ্ত ঘুম না হলে ব্লাড প্রেশার বাড়তে পারে। চিকিৎসকদের মতে, আমরা না ঘুমালে আমাদের শরীরের ‘লিভিং অরগানিজম গুলো ঠিক মতো কাজ করতে পারে না। নষ্ট হতে পারে শরীরের হরমোনের ভারসাম্য। পর্যাপ্ত ঘুম না হলে মস্তিষ্ক পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম পায় না, ফলে দেখা দেয় বিষণ্ণতা, হ্যালুসিনেশন ও স্মৃতিভ্রমের মতো সমস্যা।

যখন আমরা ঘুমাই, তখন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য দায়ী ‘লিভিং অরগানিজম’ কাজ করতে থাকে। কিন্তু আমরা না ঘুমালে এই ‘লিভিং অরগানিজম’গুলো কাজ করতে পারে না। ফলে ক্রমশ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। আমরা যখন ঘুমাই তখন আমাদের হৃদপিণ্ড এবং রক্তনালী খানিকটা বিশ্রাম পায়। ঘুম না হলে বা কম হলে প্রতিনিয়ত কার্ডিওভাস্কুলার সমস্যা বাড়তে থাকে। ঠিকমতো ঘুম না হলে শরীরে ইনসুলিন উৎপাদন ব্যহত হয়, ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে।

মন্তব্য



সাতদিনের সেরা