kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

শীতকালে শুষ্ক ত্বক, মেনে চলুন এই ছয়টি নিয়ম

অনলাইন ডেস্ক   

৯ নভেম্বর, ২০২০ ১১:১৫ | পড়া যাবে ২ মিনিটে



শীতকালে শুষ্ক ত্বক, মেনে চলুন এই ছয়টি নিয়ম

আসি আসি করে এসেই গেলো শীত। চারপাশের প্রকৃতি,হিমেল হাওয়া জানান দিচ্ছে শীতের বার্তা। শীতের সময়ে প্রকৃতির সাথে এসেছে শরীরেও পরিবর্তন। ঠান্ডা আবহাওয়ার সাথে সাথে ত্বকও শুষ্ক হতে শুরু করেছে। যাদের প্রাকৃতিক ভাবেই শুষ্ক ত্বক তাদের তো আর কথাই নেই। এই ড্রাই স্কিন থেকে পরবর্তীতে থৈরি হয় রিংকেল। এজন্য এ সময়টাতে নিজের প্রতি বাড়তি যত্ন নেওয়া অবশ্যই জরুরি।

সাবান ও ফেসওয়াশ ব্যবহারে সতর্কতা:

একটা মাইল্ড ফেস ক্লিনজার এবং সাবান ব্যবহার করুন। শীতে এমনিতে স্কিন শুষ্ক থাকে এসময় ডিপ কোন ফেসওয়াশ ব্যবহার করলে মুখে প্রাকৃতিক তেলের পরিমাণ কমে যায়।  এতে করে ত্বকে নানা সমস্যা দেখা দেয়।

ময়েশ্চারাজার:

শীতকালে মুখ ধোওয়ার পরে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এমন কোন ক্রিম বা লোশন যা ত্বককে হাইড্রেট করে। এক্ষেত্রে গ্লিসারিন এবং বাটারযুক্ত ক্রিম ব্যবহার করলে ভালো হবে।

সিরাম ব্যবহার:

যদি আপনার মুখটি অত্যন্ত শুষ্ক হয় তবে ময়েশ্চারাইজারের আগে সিরাম ব্যবহার করলে আপনার স্কিন মসৃণ থাকবে। ভাল ফলাফলের জন্য আপনি এটি দিনে দিনে দুবার প্রয়োগ করতে পারেন।

স্ক্রাবিং:

সপ্তাহে অন্তত একদিন স্ক্রাবিং করুন। মাইল্ড কোন স্ক্রাবার যা আপনার ত্বকে স্যুট করে এমন কিছু ব্যবহার করুন। এতে করে মরা কোষগুলো স্কিন থেকে দূর হবে।

রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন:

আপনার মুখ থেকে শুরু হাত পা পর্যন্ত খুব শুষ্ক অনুভব করলে সব জায়গায় স্ক্রাবিং করেন। হায়ালুরোনিক এসিড এবং জলপাইয়ের নির্যাস আছে এমন উপাদান সমৃদ্ধ ক্রিম নির্বাচন করুন যা ত্বক কোমল রাখে এবং চিটচিটে করে না।

গরম পানি গোসল বাদ দেওয়া:

গরম পানি দিয়ে গোসলের পরিবর্তে খুব হালকা গরম যা শরীরের সহনীয় এমন পানি দিয়ে গোসল করুন। ঘন ঘন গরম পানি দিয়ে গোসলে আপনার ত্বক শুকিয়ে যেতে পারে, এমনকি চুলকানি তৈরি হতে পারে।

মন্তব্য



সাতদিনের সেরা