kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

করোনায় চুল পড়ার কারণ ও করণীয়

অনলাইন ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২০ ১০:১৩ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় চুল পড়ার কারণ ও করণীয়

করোনার ফলে মানুষের শরীর এবং মন দুইটার উপরেই নেতিবাচক প্রভাব পড়ছে। একদিকে যেমন করোনা পরবর্তী সময়ে মেজাজা খিটখিটে হয়ে যাচ্ছে, স্মৃতিশক্তি লোপ পাচ্ছে অন্যদিকে করোনার কারণে শরীরেও আসছে অনেক পরিবর্তন। ওজন কমে যাওয়া,দূর্বল হয়ে যাওয়া, চুল পড়া ইত্যাদি সমস্যা মারাত্বক আকার ধারণ করেছে। করোনার কারণে কেন চুল পড়ে এই প্রশ্ন অনেকের। সেই সাথে চুল পড়া থেকে প্রতিকার চায় ভুক্তভুগী সবাই।

করোনা এবং চুল পড়া:

করোনার প্রতিটি প্রভাব বোঝার জন্য বিজ্ঞানীরা দীর্ঘ সময় ধরে গবেষণা করেছেন। বেশিরভাগ গবেষণায় যে বিষয়টি উঠে আসছে তা হলো যারা দীর্ঘ সময় ধরে করোনায় ভুগেছেন তাদের চুল পড়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন অ্যান্ড সার্ভাইভার কর্প ফেসবুক গ্রুপের জরিপ থেকে ডাঃ নাটালি ল্যামবার্টের পরিচালিত জরিপ অনুসারে দেখা গেছে চূড়ান্ত সংক্রামকদের শতকরা ২৫ ভাগ মানুষের মধ্যে লক্ষণ দেখা গেছে। প্রায় ১ হাজার ৫শ মানুষের উপর জরিপটি চালানো হয়েছিল, যাদের করোনার দীর্ঘমেয়াদী প্রভাব ছিলো।

করোনায় কেন চুল পড়ে:

এখন সবার মনে একটাই প্রশ্ন করোনায় চুল কেন পড়ে। যদিও বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত হয় নি তবে অনেকে বলছেন অতিরিক্ত চিন্তা ও মানসিক অবসাদগ্রস্ত পরিস্থিতির কারণে চুল পড়ে।‘টেলোজেন এফ্লুভিয়াম’ নামে পরিচিত, এই ধরণের অস্থায়ী চুলের ক্ষতি তখন ঘটে যখন শরীরে ট্রমা, শক বা অসুস্থতার কারণে অনেক মানসিক চাপ পড়ে। এছাড়া পুষ্টির ঘাটতিতেও চুল পড়তে পারে।

প্রতিকার:

যদিও বৈজ্ঞানিকভাবে চুল পড়ার প্রতিকার কি হতে পারে সে সম্পর্কে কিছু জানা যায়নি তবে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন কভিড রোগীদের মানসিক চাপ কমানো উচিত। ভিটামিন ডি ও আয়রন সমৃদ্ধ খাবারগুলো অনেক জরুরী। এই খাবারগুলো ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

মন্তব্য



সাতদিনের সেরা