kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

নাক বন্ধের সমস্যায় ভুগছেন? জানুন ঘরোয়া সমাধান

অনলাইন ডেস্ক   

২১ অক্টোবর, ২০২০ ২১:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



নাক বন্ধের সমস্যায় ভুগছেন? জানুন ঘরোয়া সমাধান

হঠাৎ বৃষ্টি, হঠাৎ গরমে বাচ্চা থেকে বুড়ো নাক বন্ধের সমস্যায় ভুগেন অনেকেই। এর ফলে শ্বাস নিতেও সমস্যা হয়। করোনা আবহে এমন উপসর্গ থাকলেও সংক্রমণের ভয়ও বাড়ছে পাল্লা দিয়ে। তবে ভয় পাওয়ার কিছু নেই। আপনার জন্য রইল কিছু প্রাথমিক টিপস। কিছু প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে ব্যবহার করলে উপকার পেতে পারেন।

দেখে নেওয়া যাক কয়েকটি ঘরোয়া সমাধান-

আদা

আদা কুঁচি করে কেটে অল্প লবণে মেখে চিবিয়ে খেলে বন্ধ নাকের সমস্যা থেকে রেহাই মিলতে পারে। সরাসরি আদার রস খেলেও চট করেই এই সমস্যা কমে যেতে পারে।

তেজপাতা

এই সমস্যা সমাধানে আরেকটি উপায় হলো তেজপাতা। তেজপাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা ঠাণ্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে সাহায্য করে। দেড় গ্লাস পানি পাঁচ থেকে ছয়টি তেজপাতা গরম করে তারপর উষ্ণ অবস্থায় খেলে বন্ধ নাকের সমস্যা কমিয়ে মুখের স্বাদও ফিরিয়ে আনতে পারে। 

লেবু

ইনফেকশন ও নাক বন্ধের সমস্যায় লেবু কিন্তু খুব উপকারী উপাদান। লেবুর রস, এক গ্লাস পানি ও এক চা চামচ মধু সকালে খেলে এই সমস্যা অনেকটা কাটবে। চট করে এই আবহাওয়াও ঠাণ্ডাও লাগবে না।

মেনথল 

নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় মেনথল। গরম পানিতে কয়েক ফোঁটা মেনথল দিয়ে যদি ভেপার নেন তাহলে কিন্তু বন্ধ নাকের সমস্যা সমাধান হয়ে যেতে পারে। 

রসুন 

রসুনও বন্ধ নাকের সমস্যা দূর করতে সাহায্য করে। দুই থেকে তিনটি রসুন থেঁতলে এক কাপ পানিতে ১০ মিনিট জ্বাল দিয়ে উষ্ণ অবস্থায় খেতে পারেন। এতে এই সমস্যা থেকে অনেকটাই রেহাই মিলতে পারে। 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

মন্তব্য



সাতদিনের সেরা