kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

৫ মিনিটে ওজন কমানোর ৫ কৌশল

অনলাইন ডেস্ক   

১০ অক্টোবর, ২০২০ ১৪:২৭ | পড়া যাবে ২ মিনিটে



৫ মিনিটে ওজন কমানোর ৫ কৌশল

মোটা শরীর কেউ পচ্ছন্দ করে না। সবাই ওজন কমাতে চায়। আর তা যদি হয় খুব অল্প সময়ে তাহলে তো কথায় নেই। ওজন কমানোর জন্য সামগ্রিক জীবনযাত্রায় পরিবর্তন আনতে হয় এ কথা সত্য কিন্তু ছোট ছোট কিছু বিষয় মেনে চললেও ওজন অনেকটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। দিনের মধ্যে পাঁচ মিনিট সময় ব্যয় করেই ওজন কমানো সম্ভব। খুব অবাক হচ্ছেন? ওজন কমানোর পাঁচটি বিশেষ উপায় নিচে আলোচনা করা হলো।

 সোশ্যাল মিডিয়ার পজিটিভ দিক:

ঘুম থেকে উঠে আপনার প্রথম কাজ কি সোশ্যাল মিডিয়া স্ক্রল করা। তাহলে এই বিষয়টিকে কাজে লাগান। রিফ্রেশ করুন আপনার সোশ্যাল মিডিয়া, ওয়ার্কআউট বা অনুপ্রেরণামূলক পোস্টগুলো আপনাকে সত্যিই অনুপ্রাণিত করবে। সকালে উঠে ওয়ার্কআউট গোল গুলো দেখুন এতে করে স্বাস্থ্যকর খাবারের দিকে ঝুঁকবেন এবং পরিমিত খাবার খাবেন।

রাতে ঘুমানোর আগে পরদিনের নাস্তা প্রস্তুত রাখা:

সকালের খাবার দিনের অন্যান্য বেলার খাবারের চেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ওজন কমানোর জন্যও সকালে ভালো মত খাওয়া অনেক জরুরী। আগের রাতে সকালের নাস্তার খাবার কি খাবেন তা ঠিক রাখলে সকালে উঠে বাড়তি কোন ঝামেলা থাকে না। ওটস, স্বাস্থ্যকর স্মুদি হতে পারে সকালের আদর্শ খাবার।

হাঁটুন:

যখনই সময় পান একটু হাঁটুন। শরীর সুস্থ রাখার জন্যও হাটা অনেক জরুরী। প্রতিদিন অন্তত ৩০ থেকে ৪০ মিনিট হাটার চেষ্টা করুন। আপনি নিজেই পার্থক্য বুঝতে পারবেন।

কফি:

অনেক খ্যাতনামা ফিটনেস বিশেষজ্ঞ ওয়ার্কআউট করার আগে কফি খাওয়ার প্রতি পরামর্শ দিয়েছেন। কফি শরীরে শক্তি যোগায়, শরীরে বাড়তি উদ্দীপনা যোগ করে। এছাড়া ক্ষুধা কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কফি।

গন্ধ নেওয়া:

অনেক খাবারের গন্ধ ক্ষুধা কমাতে সাহায্য করে। দারুচিনি,আঙ্গুর,গোলমরিচ হতে পারে এর ভালো উদাহরণ। কিছু খাবারের মধ্যে জিএবিএ নামে পরিচিত শক্তিশালী নিউরোট্রান্সমিটার থাকে যা আপনার ক্ষুধা স্থির করতে পারে, হজমাকে কমিয়ে দেয় এবং স্ট্রেস লেভেলের উপর কাজ করে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা