kalerkantho

মঙ্গলবার । ৯ অগ্রহায়ণ ১৪২৭। ২৪ নভেম্বর ২০২০। ৮ রবিউস সানি ১৪৪২

ত্বকের হাইপারপিগমেন্টেশন থেকে মুক্তি পাওয়া যাবে যে ৫ টি উপায়ে

অনলাইন ডেস্ক   

৭ অক্টোবর, ২০২০ ১০:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ত্বকের হাইপারপিগমেন্টেশন থেকে মুক্তি পাওয়া যাবে যে ৫ টি উপায়ে

দাগছোপহীন নির্মল ও সুন্দর ত্বক প্রত্যেকেরই পছন্দ। তাই আমরা সবাই চেষ্টা করি নিজেদের সৌন্দর্য বৃদ্ধি করতে ও তা আজীবন ধরে রাখতে। আজকের দিনে পিগমেন্টেশন বা মেচেতার দাগ হলো ত্বকের ক্ষেত্রে এক অন্যতম বড়ো সমস্যা। যখন এই দাগগুলি অত্যন্ত গাঢ় রং ধারণ করে, তখন এগুলিকে হাইপার-পিগমেন্টেশনও বলা হয়ে থাকে। তবে বাড়িতে বসেই কিছু প্রাকৃতিক উপায়ে আপনি এইসব কালো দাগ দূর করতে পারবেন।

আপনার হাত কোন কিছুর কামড় বা ব্ল্যাকহেডস থেকে দূরে রাখুন:

প্রথমে আপনাকে কোন কিছুর কামড় ও ব্ল্যাকহেডসের বিষয়ে সচেতন হতে হবে। কোন জায়গায় স্ক্র্যাচ পড়লে সেই দাগ আরো বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  এক্ষেত্রে আপনি হোয়াইটেনিং ক্রিম ব্যবহার করতে পারেন যা আপনাকে হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করবে।

ত্বকের আদ্রভাব বজায় রাখা:

একটি ভাল ক্রিমে ত্বকের কোষের টার্নওভার বাড়ানোর জন্য মশ্চারাইজিং এজেন্ট যেমন গ্লিসারিন বা হাইলিউরোনিক অ্যাসিড এবং এমনকি রেটিনল রয়েছে। একটি ভাল ময়শ্চারাইজার ত্বকের লিপিড বাধা পুনরুদ্ধার করতে সাহায্য করবে যা আপনার ত্বকে রোদের ক্ষতি থেকে রক্ষা করবে।

চিকিৎসকের পরামর্শ নেওয়া:

ওটিসি ক্রিমগুলি যদি ভালো কাজ না করে তবে আপনি একজন চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। কারণ অনেক ক্রিম সূর্যের আলোতে ত্বকের অনেক ক্ষতি করতে পারে।

সানস্ক্রিন ব্যবহার:

পিগমেন্টেশন থেকে দূরে থাকার সবচেয়ে ভালো উপায় হলো সানস্ক্রিন ব্যবহার করা। এসপিএফ ৩০ বা এর বেশি এসপিএফ আছে এমন ক্রিম ব্যবহার করতে হবে। এমন কিছু ব্যবহার করতে হবে যেনো স্কি পুড়ে না যায়।

প্রাকৃতিক উপায়ে:

আমাদের চারপাশে এমন অনেক উপাদান আছে যা ত্বকের পিগমেন্টেশন দূর করতে পারে। আলু, লেবু আর মধুর মিশ্রণ, কমলা লেবুর খোসা,মুলতানি মাটি,অ্যালোভেরা ব্যবহারে ত্বকে উজ্জ্বলতা আসে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা