kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

করোনা সারাতে ভেষজ ওষুধের পরীক্ষা চালাচ্ছে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুন, ২০২০ ১৪:২৪ | পড়া যাবে ২ মিনিটে



করোনা সারাতে ভেষজ ওষুধের পরীক্ষা চালাচ্ছে ভারত

সারা বিশ্ব জুড়ে চলছে করোনার প্রকোপ। এরই মধ্যে প্রতিবেশী দেশ ভারতে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত করোনার  কোন প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ পরিস্থিতিতে করোনা রোগীদের চিকিৎসায় ভেষজ ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছে ভারত।

টাইমস অব ইন্ডিয়া জানায়, দেশটির প্রথম সারির ওষুধ কোম্পানি সান ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড করোনার চিকিৎসায়  একটি ভেষজ ওষুধের পরীক্ষা শুরু করেছে। একিউসিএইচ নামে এ ওষুধের পরীক্ষার ফলাফল আগামী অক্টোবরেই পাওয়া যাবে।  সান ফার্মাসিউটিক্যালস বলছে, একিউসিএইচ নামের এই ওষুধটি উষ্ণমণ্ডলীয় অঞ্চলের লতানো গুল্ম কক্কুলাস হিরসাটাস থেকে নিষ্কাশন করা হয়েছে। হিন্দিতে এটা ‘ফরিদ বুটি’এবং সংস্কৃতে ‘পাতাল গারুদি’ নামে পরিচিত। ভারতজুড়ে ১২টি চিকিৎসা কেন্দ্রে ২১০ জন রোগীর মধ্যে ওষুধটির পরীক্ষা চালানো হবে। ওষুধটির কোন ধরণের পাশ্বপ্রতিক্রিয়া নেই বলে দাবি করছে কম্পানিটি।

শুক্রবার এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, একিউসিএইচ ওষুধটি মূলত ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য তৈরি করা হলো এর মধ্যে ভাইরাস বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে। সেজন্য করোনা চিকিৎসা এর ব্যবহার হবে।

করোনার ভ্যাকসিন তৈরিতে বিশ্বজুড়ে প্রতিযোগিতায় দুই ভারতীয় কম্পানি অবদান রাখছে। তবে সান ফার্মার মত করোনার ভেষজ ওষুধ নিয়ে পরীক্ষা এবারই প্রথম।

মন্তব্য



সাতদিনের সেরা