kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

করোনা, ফ্লু, ঠান্ডা লাগা, অ্যালার্জি মিল-অমিল দেখে চিনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

২ জুন, ২০২০ ২৩:০৫ | পড়া যাবে ২ মিনিটে



করোনা, ফ্লু, ঠান্ডা লাগা, অ্যালার্জি মিল-অমিল দেখে চিনে নিন

করোনাভাইরাসে আতঙ্কের কারণে অনেকেই সাধারণ ঠান্ডা-জ্বর হলেও ভয় পাচ্ছেন। ফলে সাধারণত কেউ হাঁচি বা কাশি দিলেই তার দিকে আড়চোখে দেখছনে সবাই। সাধারণ ফ্লুকে করোনা ভেবেও কেউ কেউ হয়ে যাচ্ছেন ভীত। কিন্তু সর্দি-কাশির মতো সাধারণ ফ্লুতে আক্রান্ত হওয়াটাও স্বাভাবিক।

তাহলে কিভাবে বুঝবেন কোনটা করোনা, ফ্লু, ঠান্ডা লাগা আর কোনটি অ্যালার্জিজনিত সমস্যা? এর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কিছু নির্দেশিকা রয়েছে। লক্ষণ দেখে বুঝে নিতে পারবেন আপনি করোনায় আক্রান্ত নাকি সাধারণ ফ্লুজাতিয় কোনো রোগে আক্রান্ত।

যদি আপনি করোনায় আক্রান্ত হয়ে থাকেন তাহলে আপনার বেশ কয়েটি লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে জ্বর, কাশি ও শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে। এসব লক্ষণের পাশাপাশি মাঝে মধ্যে শরীরব্যথা, মাথাব্যথা, ক্লন্তিবোধ ও গলাব্যথা হতে পারে। তবে হালকা ডায়েরিয়া হতে পারে। কোনো কোনো সময় নাক দিয়ে পানিও পড়তে পারে। তবে খুব কম। কিন্তু কখনো চোখ দিয়ে পানি পড়ে না।

কাশি, জ্বর, শরীরব্যথা, মাথাব্যথা ও ক্লন্তিবোধ হলেই করোনার চিন্তা করবেন না। কারণ এগুলো হলো সাধারণ ফ্লুর লক্ষণ। তবে এসব লক্ষণের পাশাপাশি মাঝে মধ্যে ডায়েরিয়া, গলাব্যথা ও নাক দিয়ে পানি পড়তে পারে। হাঁচি, চোখ দিয়ে পানি পড়া ও শ্বাসকষ্ট হয় না।

হঠাৎ করেই ঠান্ডা বা বেশি গরম পড়লে ঠান্ডজনিত রোগ হতে পারে। এসময় হালকা কাশি হতে পারে। সেই সঙ্গে শরীরব্যথা, গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া ও হাঁচি আসতে পারে। সাথে হালকা জ্বরও আসতে পারে। তবে খুব কম। কিন্তু ডায়েরিয়া, শ্বাসকষ্ট ও চোখ দিয়ে পানি পড়ে না।

অ্যালার্জি হলেও বেশ কয়েকটি লক্ষণ দেখা দিতে পারে। তাদের মধ্যে সবচেয়ে বেশি যেটা হয় সেটা হলো নাক দিয়ে পানি পড়া, হাঁচি ও চোখ দিয়ে পানি পড়া। এর সঙ্গে প্রায়ই কাশি, জ্বর, শ্বাসকষ্ট, মাথাব্যথা হতে পারে এবং ক্লান্তিও লাগতে পারে। তবে শরীরব্যথা, গলাব্যথা, ডায়েরিয়া হয় না।

মন্তব্য



সাতদিনের সেরা