kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

জীবনের ঝুঁকি কমাতে সঙ্গী হোক কুকুর, বলছে গবেষণা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০২০ ২১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



জীবনের ঝুঁকি কমাতে সঙ্গী হোক কুকুর, বলছে গবেষণা

সম্প্রতি এক গবেষণায় ধরা পড়েছে কুকুর পুষলে মানুষ দীর্ঘদিন বেঁচে থাকেন। দ্য আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশন জার্নাল এই গবেষণা করেছে। বিশেষ করে যে সমস্ত মানুষ হৃদরোগ অথবা স্ট্রোকে আক্রান্ত হয়েছে, তাদের ক্ষেত্রে এই উপায় খুবই কার্যকর বলে জানানো হয়েছে গবেষণার ফলাফলে।

বাড়িতে পোষা কুকুর রয়েছে এমন মানুষের সঙ্গে যাদের কুকুর নেই, তাদের নিয়ে একটা তুলনামূলক গবেষণা করা হয়েছিল। ১ লাখ ৮২ হাজার মানুষ; যারা কখনো না কখনো হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন, তাদের নিয়ে করা হয়েছে এই গবেষণা। দেখা গেছে, তাদের মধ্যে মাত্র ৬ শতাংশের হার্ট অ্যাটাক অথবা স্ট্রোক হয়েছিল। গবেষণায় অংশ নেওয়া সবাই সুইডেনের বাসিন্দা। বলা হচ্ছে, বাড়িতে কুকুর থাকলে শারীরিক সক্ষমতা থাকে, তার ফলে রোগী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনা খুব কমই ঘটে।

যারা বাড়িতে একা থাকেন তাদের এমনিতে শারীরিক সমস্যা হলে তা গুরুত্বর আকার ধারণ করতেই পারে। তবে বয়স্ক মানুষের সঙ্গে যদি কুকুর থাকে, তবে সচলতা অনেক বেশি থাকে। সে ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটার সম্ভাবনা ৩৩ শতাংশ কমে যায়। আর পোষ্যের বদলে যদি সঙ্গীর সঙ্গেই থাকেন, তবে মৃত্যুর সম্ভাবনা কমে ১৫ শতাংশ।

স্ট্রোক হয়েছে এমন রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার পর মৃত্যুর ঝুঁকি কমে যায় ২৭ শতাংশ। পোষ্যের বদলে এ ক্ষেত্রে সঙ্গীর সঙ্গে থাকলে ঝুঁকি কমে মাত্র ১২ শতাংশ।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

মন্তব্য



সাতদিনের সেরা