kalerkantho

সোমবার । ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৫  মে ২০২০। ১ শাওয়াল ১৪৪১

শ্বাসপ্রশ্বাসে সমস্যা? এই সাবধানতা মেনে চলুন...

কালের কণ্ঠ অনলাইন   

৫ মে, ২০২০ ১৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



শ্বাসপ্রশ্বাসে সমস্যা? এই সাবধানতা মেনে চলুন...

প্রতীকী ছবি

শ্বাসপ্রশ্বাসে বেশি সমস্যা দেখা দিলে তা এক পর্যায়ে ভয়াবহ আকার ধারণ করতে পারে। এটি প্রাণঘাতী হতে পারে। শুধু তাই নয়, শ্বাসপ্রশ্বাসের এ সমস্যা হাঁপানিতে রূপ নিতে পারে। আর হাঁপানি হলে রক্ষা নেই। কারণ এটি একটি 'ক্রনিক' সমস্যা।

একেকজনের ক্ষেত্রে হাঁপানির সমস্যা একেক রকমের হতে পারে। হাঁচি, কাশি, বুকে চাপা ভাব, শ্বাস নিতে কষ্ট হওয়া ইত্যাদি হাঁপানির অন্যতম লক্ষণ।  

চিকিৎসকেরা জানান, হাঁপানির সমস্যা সেভাবে পুরোপুরি সারানো যায় না। তবে এর লক্ষণগুলিকে অবশ্যই নিয়ন্ত্রণ করা সম্ভব। হাঁপানির ক্ষেত্রে পরিবেশ একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। তাই কোন ক্ষেত্রে হাঁপানি বাড়তে পারে তা জানা অবশ্যই প্রয়োজন। কোন কোন খাবারগুলিকে হাঁপানির সমস্যা থাকলে এড়িয়ে চলা উচিত? জেনে নিন...

ডিম

ডিমে অ্যালার্জি হাঁপানি রোগীদের জন্য খুব সাধারণ ব্যাপার। ডিমের সাদা অংশে প্রোটিন থাকে। এই প্রোটিনই অ্যালার্জির উদ্রেগ করে হাঁপানির সমস্যা বাড়িয়ে তোলে। 

দুধ 

দুধে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম যা হাড় ও দাঁতকে শক্তিশালী করে তোলে। তবে এতে থাকা প্রোটিন হাঁপানির সমস্যাকে বহুগুণ বাড়িয়ে তোলে।

বাদাম 

বাদাম খেলেও হাঁপানির সমস্যা অনেকটাই বেড়ে যায় বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। 

ওয়াইন 

ওয়াইনে থাকা সালফাইট প্রিজারভেটিভ হাঁচি-কাশির সমস্যাকে বাড়িয়ে হাঁপানিকে ত্বরান্বিত করে। এছাড়া যেকোনও ধরনের অ্যালকোহল খেলেই অ্যাসিড রিফ্ল্যাক্সের ফলে হাঁপানি বেড়ে যায়। 

গম 

গমে থাকা গ্লুটেন নামক প্রোটিন হাঁপানিকে বাড়িয়ে তোলে। এর ফলে ঠিকভাবে শ্বাস নিতেও সমস্যা হয়।

সূত্র : বোল্ড স্কাই 

মন্তব্য



সাতদিনের সেরা