kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

মশার কামড়ে চুলকানি? কলার খোসায় আরাম!

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



মশার কামড়ে চুলকানি? কলার খোসায় আরাম!

মশা কামড়ানোর সঙ্গে সঙ্গেই সেই জায়গা চুলকাতে থাকে। তবে কিছু ক্ষেত্রে চুলকানির মাত্রা বেশি হয়। বিশেষ করে যাদের অ্যালার্জি আছে, তাদের কাছে মশা কামড়ানোর জায়গা কিছুটা বেশিই অস্বস্তির।

মশার কামড় থেকে বাঁচতে অনেকেই বিভিন্ন কম্পানির তৈরি মলম ব্যবহার করেন। আবার অনেকেই কামড়ানো জায়গায় চুলকানো বন্ধ করতে মলম লাগান।

এবার এক নারী দাবি করেছেন, মশা কামড়ানোর পর সেই জায়গায় পাকা কলার খোসা লাগিয়ে রাখলে চুলকানি হয় না। এমনকি মশাড় কামড়ের যে দাগ, সেটাও ধীরে ধীরে সেরে যায়। অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলের কারমেলে পিটস তার মেয়েদের এ ধরনের পদ্ধতি ব্যবহার করতে বলেছেন। নিজে এভাবে উপকার পাওয়ার পর সামাজিক যোগাযোগের মাধ্যমে এ ব্যাপারে একটি পোস্টও দেন।

পরে বহু মানুষ তার সেই পোস্ট শেয়ার করেছেন। মশার কামড়ে চুলকানি হওয়া ঠেকাতে বাজারে মলম বিক্রি করা কিছু প্রতিষ্ঠানও ওই নারীর দাবিকেই সমর্থন করছেন। মশার কামড়ের পর চুলকানি উপশমে ব্যবহৃত মলম রেন্টোকিলের উপাদান হিসেবে যে সাতটি নাম রয়েছে, এর একটি কলার খোসা।

ওই নারীর দাবি, ছেলে-মেয়েদের মশা কামড়ালে সচরাচর কলার খোসা তিনি ওই জায়গায় লাগিয়ে রাখেন। আর হাতেনাতেই ফল পান। এজন্য কয়েকমিনিট খোসাটিকামড়ানোর জায়গায় লাগিয়ে রাখতে হবে। মশা দীর্ঘ সময় ধরে কামড় দিয়ে থাকলে ওই জায়গায় কয়েকবার কলার খোসা লাগিয়ে রাখতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা