kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

কর্মক্ষেত্রে বড় ধরনের ধাক্কা যেভাবে সামলাবেন

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জানুয়ারি, ২০২০ ১১:০১ | পড়া যাবে ২ মিনিটে



কর্মক্ষেত্রে বড় ধরনের ধাক্কা যেভাবে সামলাবেন

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি নিউইয়র্ক টাইমসে চিঠি লিখে জানিয়েছেন, মাস দেড়েক আগে তার বস মারা গেছেন। অথচ, অফিসে তার বস ছিলেন অত্যন্ত কাছের মানুষ। সব কাজ তার পরামর্শে গুছিয়ে করতে পারতেন ওই ব্যক্তি। এমনকি যে কোনো পরিস্থিতিতে সবচেয়ে বেশি সমর্থন ও সহায়তা বসের কাছ থেকেই পেতেন ওই কর্মী। 

কিন্তু বস মারা যাওয়ার পর একেবারে ভেঙে পড়েছেন তিনি। সেই সঙ্গে অফিসের নতুন বস তাকে সেভাবে পাত্তা না দিয়ে একের পর এক কাজ চাপিয়ে দিচ্ছেন। সবমিলিয়ে চরম বেকায়দায় পড়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন তিনি।

নিউইয়র্ক টাইমসের পক্ষ থেকে ওই ব্যক্তিকে প্রথমেই পরামর্শ দেওয়া হয়েছে, তিনি যেন দ্রুত কোনো মানসিক চিকিৎসকের সঙ্গে আলাপ করেন। এতে করে তার সমস্যা অনেকটাই সেরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়াও দিন কয়েকের ছুটি নিয়ে বাইরে থেকে ঘুরে আসার কথা বলা হয়েছে। সর্বোপরি অফিসে আগের বসের অনুরূপ আশা করাটা ঠিক হবে না। পরিস্থিতি ইতিবাচকভাবে দেখার পরামর্শ দেওয়া হয়েছে। আর বসের সঙ্গে সাবলীলভাবে কথোপকথন চালিয়ে যেতে হবে। এতে জটিলতা কমে আসার সম্ভাবনা রয়েছে। 

কিছুদিন অপেক্ষা করার পরেও যদি সবকিছু ঠিকভাবে চলছে না বলে মনে হয়, তাহলে কর্মক্ষেত্র পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়েছে। কারণ, বস এবং অফিস নিয়ে মাথায় বিরূপ চিন্তা কাজ করলে আখেরে নিজেরই ক্ষতি। সে কারণে, অন্যত্র সরে যাওয়া বেশি ভালো হবে।

মন্তব্য



সাতদিনের সেরা