kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

মুসলিম নারীরা ধর্মীয় পোশাক পরতে বাধ্য নন!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০২০ ১৬:৪২ | পড়া যাবে ২ মিনিটে



মুসলিম নারীরা ধর্মীয় পোশাক পরতে বাধ্য নন!

ইন্দোনেশিয়ার চতুর্থ প্রেসিডেন্ট আবদুর রহমান ওহিদের স্ত্রী সিনতা নুরিয়া।

ইন্দোনেশিয়ার চতুর্থ প্রেসিডেন্ট আবদুর রহমান ওহিদের (গুস ডুর) স্ত্রী সিনতা নুরিয়া বলেছেন, মুসলিম নারীরা জিলাব (ইসলামিক পোশাক) পরতে বাধ্য নন। তিনি আরো বলেন, অনেকেই জিলবাব ও হিজাব নিয়ে ভুল ব্যাখ্যা দিয়ে থাকেন।

তার মতে, মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখার জন্য যা ব্যবহার করা হয় তাই জিলবাব। আর হিজাব এক ধরনের পর্দা। যা দিয়ে মুখমণ্ডল ঢেকে রাখা হয়। এক ইউটিউব চ্যানেলে এই মতামত জানান তিনি। তিনি বলেন, যদি আমরা কোরআনের আয়াতটি সঠিকভাবে বুঝতে পারি, তবে মুসলিম নারীদের মাথায় স্কার্ফ পরা সত্যিই কোনো বাধ্যবাধকতা নয়।

তিনি জানান, বেশিরভাগ মুসলমানই কোরআনের আয়াত ভুল করে অনুধাবন করছেন। তিনি বলেন, আমরা কিভাবে (কোরআনের) আয়াত বুঝতে পারি তার ওপরে স্থানীয় সংস্কৃতি এবং মানসিকতা প্রভাবিত বিস্তার করতে পারে।

সিনতা নুরিয়ার সঙ্গে একমত তার মেয়ে ইনাহ ওহিদও। তার মতে, কোরআন অনুবাদকদের নির্দিষ্ট একটি যোগ্যতা থাকা উচিত। তিনি বলেন, বেপরোয়াভাবে কোরআনের আয়াত অনুবাদ করা উচিত নয়।

তারা উভয়ই জানেন যে কিছু মানুষ তাদের মতামতের সঙ্গে দ্বিমত পোষণ করতে পারেন। নেটিজেনরাও এই নিয়ে বিরক্ত হবে। তবে তাদের মতে, ভিন্ন মতামত থাকা খারাপ কিছুই নয়।

মন্তব্য



সাতদিনের সেরা