kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

কর্মক্ষেত্রে উন্নতির তিন উপায়

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০২০ ১০:২৫ | পড়া যাবে ২ মিনিটে



কর্মক্ষেত্রে উন্নতির তিন উপায়

কর্মক্ষেত্রে প্রবেশের দীর্ঘ সময় পেরিয়ে গেলেও আগের অবস্থানেই থেকে যান অনেকেই। সে ক্ষেত্রে সচরাচর অফিসের বসের প্রতি অসন্তুষ্টি কাজ করে। বারবার মনে হয়, নিজে যোগ্য হওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিচ্ছে না। 

তবে তিন উপায়ে কর্মজীবনে উন্নতি করা যায়। এজন্য প্রথমেই কথোপকথনের দিকে খেয়াল রাখতে হবে। আমরা প্রতিদিন অনেকের সঙ্গে কথাবার্তা বলে থাকি। তবে অফিসের কোনো কাজে কারো সঙ্গে কথা বলতে গেলেই একটু জড়িয়ে যাই, কিছুটা অস্বস্তি কাজ করে। 

বিশেষজ্ঞরা বলছেন, নিজের ভেতর নেতিবাচক চিন্তা এবং নিজের ওপর আস্থা না থাকার কারণে এ ধরনের ঘটনা ঘটে। সে ক্ষেত্রে স্বতঃস্ফূর্তভাবে অফিসের লোকজনের সঙ্গে কথা বলা দরকার।

মনে রাখা দরকার, বন্ধু-বান্ধব কিংবা পরিবারের লোকজনের সঙ্গে যেভাবে কোনো রকমের জড়তা ছাড়াই নিজের মনের ভাব প্রকাশ করে থাকি আমরা। ঠিক সেভাবেই অফিসের বস থেকে শুরু করে অন্যদের সঙ্গে কথা বলা দরকার। এতে করে কাজটাও যেমন সুন্দর হয়। অন্যদের চোখে নিজেও যোগ্য হয়ে ওঠা যায়।

এর পরই কিছুটা মজার মানুষ হওয়ার চেষ্টা করবেন। কারণ, প্রযুক্তির এই যান্ত্রিক জীবনে মানুষ কিছুটা স্বস্তি পেতে চায়। আপনার সঙ্গে আলাপের মধ্যে দিয়ে হলেও যদি অফিসের লোকজনের একটু ভালো লাগে, সেটাই আপনার সামনের পথে এগিয়ে যাওয়ার পাথেয় হবে। তার মানে এই নয় যে, নিজেকে হাস্যকর কিংবা অন্যদের বিনোদনের খোরাক বানিয়ে ফেলবেন। মূলত, রসকষহীনভাবে কথা না বলে একটু গুছিয়ে কথা বলার চেষ্টা করতে হবে। সেই সঙ্গে কিছুটা রস যেন থাকে আপনার কথায়। যাতে করে অন্যরা অঅপনার কথা শুনতে আগ্রহ বোধ করে।

আর সবশেষে- কথা বলার সময় পরম্পরা বজায় রাখবেন। যেন আপনার বলা কথা অগোছালো না হয়ে যায়। এতে করে অন্যেরা আপনার কথা বুঝতে সুবিধা হবে। এছাড়া সব সময় নিজে আত্মবিশ্বাসী এবং কর্মঠ হতে হবে। সঠিকভাবে কাজ করতে না পারলে অন্যান্য দক্ষতা দিয়ে আসলে দিনশেষে টিকে থাকা যায় না।  
 

মন্তব্য



সাতদিনের সেরা