kalerkantho

বৃহস্পতিবার । ৭ ফাল্গুন ১৪২৬ । ২০ ফেব্রুয়ারি ২০২০। ২৫ জমাদিউস সানি ১৪৪১

মোটা হয়ে যাচ্ছেন? জেনে নিন ফিট থাকার উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৭ জানুয়ারি, ২০২০ ২২:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোটা হয়ে যাচ্ছেন? জেনে নিন ফিট থাকার উপায়

আট থেকে নয় ঘণ্টা ডেস্কে বসে কাজ করতে হয়? সারাদিন অফিসে বসে কাজ করছেন বলে শরীরে মেদ জমছে! এক্সারসাইজ করার সময় পাচ্ছেন না! মোটা হয়ে যাচ্ছেন? তবে কয়েকটা সহজ উপায়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন। জেনে নিন ফিট থাকার উপায়-

সকালের খাবার

সকাল সকাল অফিসে যাওয়ার তাড়া যে কোনো চাকরিজীবীরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে যাবেন না। বেলার দিকে অফিসে বের হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারাদিন খিদে পাওয়ার প্রবণতা কমবে। তা ছাড়া সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারাদিন এনার্জির ঘাটতি হবে না। 

অফিসেই হাঁটাহাঁটি 

অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর দশ মিনিটের ব্রেক নিতে পারেন। সেই সময় হাঁটুন। অফিস ফ্লোর বা করিডরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে বলুন।

সুস্বাদু খাবার খাওয়া

অফিস পাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভালো। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা সমস্যার। কিন্তু মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

হালকা ব্যায়াম

চেয়ারে বসেই হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে বসে কাজ করার ক্লান্তি কমবে। সহকর্মীদের সঙ্গে টিপস শেয়ার করতে পারেন। অফিসে জিম থাকলে তো কথাই নেই!

চকোলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ 

কাজের ফাঁকে চকোলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাইফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে পানি খেতে ভুলবেন না যেন।

সিঁড়ি দিয়ে উঠুন

সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন। 

মন্তব্য



সাতদিনের সেরা