kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

শুক্রাণুর গুণমান বৃদ্ধিতে টমেটো

কালের কণ্ঠ অনলাইন   

১০ অক্টোবর, ২০১৯ ১৭:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



শুক্রাণুর গুণমান বৃদ্ধিতে টমেটো

টমেটোতে পাওয়া যৌগিক শুক্রাণুর গুণগত মান বাড়িয়ে তুলতে পারে। একটি নতুন গবেষণায় বলা হয়েছে, রান্না করা টমেটো যৌগযুক্ত একটি সাধারণ খাদ্য পরিপূরক শুক্রাণুর গুণগত মান উন্নত করতে এবং পুরুষদের উর্বরতার সমস্যা সমাধান করতে পারে।

এই আবিষ্কারটি প্রজননজনিত সমস্যাযুক্ত পুরুষদের দৃষ্টিভঙ্গিকে রূপান্তর করতে পারে এবং প্রজনন স্বাস্থ্যের উপর আধুনিক জীবনযাত্রার ক্ষতিকারক প্রভাব হ্রাস করার আরো ভালো উপায়গুলির দিকে পরিচালিত করতে পারে। সমস্ত বন্ধ্যাত্বের ক্ষেত্রে, প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ 'পুরুষ ফ্যাক্টর' বন্ধ্যাত্বের কারণে দেখা গেছে।

পুরুষদের ল্যাক্টোলেকোপিন নামে ডায়েটরি যৌগ দেওয়ার প্রভাবের মূল্যায়ন করার জন্য প্রথমবারের দ্বৈত-অন্ধ এলোমেলোভাবে নিয়ন্ত্রিত বিচারের নেতৃত্বে ছিলেন অ্যানড্রোলজি প্রজননের অধ্যাপক এবং ইউনিভার্সিটি অফ শেফিল্ডের অনকোলজি এবং বিপাক বিভাগের প্রধান এবং ডা. লিজ উইলিয়ামস। শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের মানব পুষ্টির একজন শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ।

দলটি আবিষ্কার করেছে যে স্বাস্থ্যকর আকৃতির শুক্রাণুর (স্পার্ম মরফোলজি) অনুপাত বাড়ানো এবং 'দ্রুত সাঁতার' শুক্রাণুকে প্রায় ৪০ শতাংশ বাড়ানো সম্ভব।

লাইকোপিন কিছু ফল এবং শাকসব্জিতে পাওয়া যায় তবে ডায়েটের মূল উৎস হল টমেটো। লাইকোপিন হল একটি রঙ্গক যা টমেটোগুলিকে তাদের লাল রঙ দেয় তবে ডায়েটরি লাইকোপিন মানব শরীর দ্বারা দুর্বলভাবে শোষিত হয়। তাই পরীক্ষার জন্য ব্যবহৃত যৌগটি ল্যাক্টোলাইকোপেন নামে একটি বাণিজ্যিকভাবে উপলব্ধ ফর্মুলেশন ছিল; জৈব উপলভ্যতা উন্নত করতে ফিউচার ইউ কেমব্রিজ ডিজাইন করেছেন।

সূত্র : ডেকান ক্রনিকল

মন্তব্য



সাতদিনের সেরা