kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

সঙ্গীত অনুভব করাবে কাপড়

কালের কণ্ঠ অনলাইন   

১০ অক্টোবর, ২০১৯ ১৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



সঙ্গীত অনুভব করাবে কাপড়

উচ্চপ্রযুক্তি সম্পন্ন জ্যাকেট যা বধিরদের সঙ্গীত অনুভব করতে দেয়। নাচ পছন্দ করে যমজ বোন দু বোন হার্মান এবং হেরোদা বারহান। তবে তারা উভয়েই বধির বলে সঙ্গীত শুনতে পারে না। তাই সেন্সরযুক্ত একটি জ্যাকেটের আবিষ্কার। যা তাদের বিভিন্ন শব্দ অনুভব করতে সক্ষম করে। খবর রয়র্টাসের।

লন্ডন ভিত্তিক ফ্যাশন সংস্থা কিউটক্রিচুট দ্বারা নির্মিত ‘সাউন্ড শার্ট’ এর ফ্যাব্রিকটিতে ১৬ টি সেন্সর অ্যাম্বেড করা রয়েছে। সুতরাং এ জ্যাকেট পরিধানকারীরা তাদের বাহুতে বেহালা অনুভব করতে পারেন। উদাহরণস্বরূপ ড্রামগুলি তাদের পিঠে আঘাত করে।

অল্প বয়সেই শ্রবণশক্তি হারানো বারহান যমজ বলছেন, শার্টের মডেলিং করা তাদের একেবারে নতুন অভিজ্ঞতা দিয়েছে। এটি প্রায় সংগীতের গভীরতা অনুভব করার মতো বলেছেন হার্মান। তারা বলেন, এটি কেবল মনে হয় যেন আমরা এটির সাথে এগিয়ে যেতে পারি।

পরিধানযোগ্য ফ্যাশন প্রযুক্তির ডিজাইনার কিউটক্রিচুটের সহ-প্রতিষ্ঠাতা ও চিফ ক্রিয়েটিভ অফিসার ফ্রান্সেসকা রোজেলা বলেছিলেন, যে শার্টগুলি বধিরদের সংবেদনগুলির মাধ্যমে সংগীত অনুভব করতে পেরেছিল। তিনি বলেন, শার্টের ভিতরে পুরোপুরি টেক্সটাইল। ভিতরে কোনো তারের উপস্থিতি নেই। তাই আমরা কেবল স্মার্ট কাপড় ব্যবহার করছি। আমাদের মাইক্রো ইলেক্ট্রনিক্স খুব পাতলা এবং নমনীয় এবং পরিবাহী কাপড়ের সংমিশ্রণ রয়েছে।

তিনি বলেছেন, এই ছোট্ট সমস্ত বৈদ্যুতিন মোটর এই পরিবাহী কাপড়ের সাথে সংযুক্ত যাতে পোশাকটি নরম এবং প্রসারিত হয়।

সাউন্ড শার্টগুলি সস্তা পাওয়া যাবে না। কারণ তারা প্রায় ৩,০০০ পাউন্ডের (৩,৬৭৩৭৩ মার্কিন ডলার) বেশি দামে বিক্রি করবে বলে ধারণা করা হচ্ছে। তবে হেরোদা বিশ্বাস করেন যে, বধির লোকেরা যারা সংগীত উপভোগ করেন। তাদের এবং তার বোনকে যেমন মূল্য দেওয়া হয়। তেমন মূল্য দেওয়া যায়। এটি অবশ্যই আমাদের জীবনকে বদলে দিতে পারে।

সূত্র : ডেকান ক্রনিকল

মন্তব্য



সাতদিনের সেরা