kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

এই পাঁচ উপায়ে গরমে সতেজ থাকুন দিনভর

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৯ ১৭:২০ | পড়া যাবে ২ মিনিটে



এই পাঁচ উপায়ে গরমে সতেজ থাকুন দিনভর

গরম পড়ছে। তীব্র গরমে দুঃসহ জীবন। গরম কাজ করলে মনে-শরীরে ভর করে ক্লান্তি। আর তার রেশ থাকে দিনভর। ফলে সারাদিনের কাজেও মনঃসংযোগে ঘাটতি হয়। আবার এই ক্লান্তির কারণেই দেখা দিতে পারে ডায়বেটিস, থায়রয়েড, আর্থারাইটিস এমনকী হার্টের সমস্যাও। তাই এই সমস্যা এড়িয়ে চলতে নিজেকে সতেজ রাখুন দিনভর। জেনে নিন কিভাবে অতিরিক্ত গরমেও সারাদিন সতেজ থাকবেন, তার পাঁচটি উপায়-

দিনে দু’বার গোসল করুন

গরমকালে বেশি কেমিক্যালের ব্যবহারে ত্বকে প্রভাব পড়ে। চেষ্টা করুন অরগ্যানিক সাবান, অরগ্যানিক ফেস ওয়াশ ব্যবহার করতে। গোসলের সময় আয়ুর্বেদিক সাবান ব্যবহার করুন। গরমে ঘামের ফলে শরীরে জমা ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে। ফল বা নিম জাতীয় ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন দিনে দ ‘বার।

প্রচুর পরিমাণে পানি খান 

গরমকালে সতেজ থাকার সবথেকে বড় উপায় প্রচুর পানি খাওয়া। সারাদিন কাজের ফাঁকে ফলের রস এবং ডাবের পানি খান। এর ফলে শরীরে পানির সমতা বজায় থাকবে। সেই সঙ্গে নিজেকে সতেজও লাগবে। যার প্রভাব পড়বে আপানার চেহারাতেও।

ডায়েটে রাখুন প্রচুর শাকসবজি

গরমে সবথেকে বেশি সমস্যা হয় অতিরিক্ত ঘামের কারণে। অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে পানি বেরিয়ে গিয়ে ক্লান্ত লাগে শরীর। অনেকে আবার ভোগেন অতিরিক্ত ঘামের দুর্গন্ধে। ঘাম ও দুর্গন্ধের হাত থেকে রেহাই পেতে ডায়েটে রাখুন প্রচুর শাকসবজি ও ফল। বিশেষ করে শশা। গরম কালে নিয়মিত ফল, শশা খাওয়ার ফলে ঘাম কমবে। সেই সঙ্গে কম পাবে পানির পিপাসা। ঘামের দুর্গন্ধও কম হবে।

সুতি কাপড়-চোপড় পরার চেষ্টা করুন

গরমকালে সুতি জামা কাপড় পরার চেষ্টা করুন। গরমে সুতি থেকে ভালো ফেব্রিক আর কিছুই হতে পারে না। সুতি শুধু হালকা নয়, শরীরের পক্ষেও ভালো। সেই সঙ্গেই খেয়াল রাখুন হালকা রঙের জামা কাপড় পরার দিকে। সাদা বা যে কোনো হালকা শেড পরলে গরম কম লাগবে। চেহারায় ফ্রেশনেসও থাকবে।

ব্যাগে রাখুন প্রয়োজনীয় জিনিস

গরমকালে ব্যাগে রাখুন রোজ ওয়াটার স্প্রে, অ্যালোভেরা জেল, ওয়েট টিস্যু জাতীয় জিনিস। যখনই ক্লান্ত লাগবে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নিয়ে রোজ ওয়াটার স্প্রে করে নিন বা অ্যলোভেরা জেল লাগিয়ে নিন।

মন্তব্য



সাতদিনের সেরা