kalerkantho

মিষ্টি আলুর যে গুণের কথা বলে বিজ্ঞান

কালের কণ্ঠ অনলাইন   

২৮ আগস্ট, ২০১৯ ১৯:২৯ | পড়া যাবে ২ মিনিটে



মিষ্টি আলুর যে গুণের কথা বলে বিজ্ঞান

মিষ্টি আলু রাঙ্গা আলু নামেও পরিচিত। বেগুনী, লাল, হালকা হলুদ অথবা সাদা রঙের হয় মিষ্টি আলু। এ ধরনের আলুতে ভিটামিন ও খনিজ উপাদান থাকে। দ্রুত শক্তি প্রদান করতে পারে মিষ্টি আলু। রঙিন এ সবজিটিতে বিটা ক্যারোটিন নামক এক ধরনের পদার্থ পাওয়া যায়। 

এটি আবার শরীরে ভিটামিন এ’র যোগান দিতে সহায়তা করে। এ ছাড়াও এই সবজিটির আরো অনেক গুণ রয়েছে। চলুন জেনে নেওয়া যাক মিষ্টি আলুর ব্যাপারে বিজ্ঞান কী বলে-

মিষ্টি আলু ভিটামিন এ’র ঘাটতি রোধে সহায়তা করে

ভিটামিন এ’র একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উত্স হলো মিষ্টি আলু। কারণ এই সবজিটিতে থাকে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন। ভিটামিন এ’তে রূপান্তরিত হয়ে বিটা ক্যারোটিন আমাদের যকৃতে প্রবেশ করে। বিটা ক্যারোটিনের এক অণু আমাদের শরীরে দুই অণু ভিটামিন এ তৈরি করে। 

এদিকে ভিটামিন এ আবার শরীরের রোগ প্রতিরোধ করতে সহয়তা করে। তাই যদি বেশি করে আলু খান তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আরো শক্তিশালী হবে। 

ডায়াবেটিসে শরীর ভালো রাখতে সহয়তা করতে পারে মিষ্টি আলু

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। আর ওই ফাইবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে। টাইপ-১ ডায়াবেটিস রোগীদের রক্তে চিনির মাত্রা কমিয়ে আনে ফাইবার। এদিকে মিষ্টি আলুতে থাকা সুগার বা চিনি খুব ধীরে ধীরে রক্তের সঙ্গে মিশে যায়। এতে শরীরে শক্তির ভারসাম্যও বজায় থাকে।

আশ্চর্যজনক হলেও সত্যি যে, মিষ্টি আলু ইনসুলিনের নিঃসরণ ঠিকমত হতে সাহায্য করে যা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে। এদিকে মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। এটিকে বলা হয় ম্যাগনেসিয়ামের গুরুত্বপূর্ণ উত্স। এটি আবার ডায়াবেটিস-২ নিয়ন্ত্রণে রাখে। 

সূত্র: বর্ডপান্ড।

মন্তব্য



সাতদিনের সেরা