kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

২১ বিলিয়নিয়ারের সাক্ষাৎকার থেকে জানা গেল সাফল্যের ৬টি অভ্যাস

কালের কণ্ঠ অনলাইন   

২৪ আগস্ট, ২০১৯ ২০:০৩ | পড়া যাবে ৪ মিনিটে



২১ বিলিয়নিয়ারের সাক্ষাৎকার থেকে জানা গেল সাফল্যের ৬টি অভ্যাস

উদ্যোক্তাদের মনোবিজ্ঞান বিশেষজ্ঞ রাফায়েল বদজিয়াগ তার ‘দ্য বিলিয়ন ডলার সিক্রেট: টুইয়েন্টি প্রিন্সিপাল অব বিলিওনার ওয়েলথ অ্যান্ড সাকসেস’ বইয়ে লিখেছেন, দীর্ঘমেয়াদে আপনার অভ্যাসগুলোই আপনার ভবিষ্যত নির্ধারণ করবে। একটি শক্তিশালী ভিত্তি ব্যতীত আপনি সম্পদ তৈরি বা সফল হতে পারবেন না।

রাফায়েল দীর্ঘ পাঁচ বছর উদ্যোক্তাদের নিয়ে গবেষণা করেছেন। নিজে নিজেই চেষ্টা করে কোটি কোটি টাকার মালিক হয়েছেন এমন ২১ জন উদ্যোক্তার সাক্ষাত্কার নিয়েছেন। সাক্ষাত্কারে নিয়ে সবারই ছয়টি অভ্যাস কথা মিল পেয়েছেন। আপনি যদি জীবনে সফল হতে চান তাহলে জেনে নিন তারা সবাই যে অভ্যাসগুলো মেনে চলতেন।

সকালে ঘুম থেকে ওঠা

সফল উদ্যোক্তাদের একটি সাধারণ অভ্যাস হলো সকাল বেলা ঘুম থেকে ওঠেন। রাফায়েল সাক্ষাৎকার নিয়েছেন এমন ব্যক্তিরা প্রায় সবাই জানিয়েছেন, তারা সবাই সকাল ৫ টা ৩০ মিনিটে ঘুম থেকে ওঠে যেতেন। তারা আরো জানান, সফল হওয়া পথে সকাল বেলা ঘুম থেকে ওঠা খুবই গুরুত্বপূর্ণ ছিলো। তাদের এই অভ্যাসটি বেশি কাজ করতে সহায়তা করতো। যারা সফল হয়েছেন তারা সবাই সকাল বেলা ঘুম থেকে ওঠে যেতেন। ঘুম থেকে ওঠার পরই হাঁটতে যেতেন। তাই আপনি যদি সফল হতে চান তাহলে সকাল বেলা ঘুম থেকে ওঠা শুরু করতে পারেন।

সুস্থ থাকা

যারা জীবনে সফল হয়েছেন তারা সবাই নিজেকে সুস্থ্য রেখেছেন। রাফায়েল যাদের সাক্ষাৎকার নিয়েছেন তাদের সবাই কঠোর ব্যায়াম করতেন। বয়স কতো হলো তার দিকে লক্ষ্য না রেখে তারা সবাই নজর দিতেন শরীরের দিকে। অনেকেই নিয়ম করে জিমে যেতেন। অনেকেই সপ্তাহে তিন বার ট্রেডমিল ব্যবহার করতেন। অনেকেই খেলাধুলাও করতেন। তিনি বলেন, খেলাধুলার অনেক উপকারিতা রয়েছে। খেলাধুলা আপনাকে গুরুত্বপূর্ণ শারীরিক শক্তি এবং মানসিক শক্তি দেয়। আপনাকে স্পষ্টভাবে চিন্তা করতে, সুশৃঙ্খলভাবে চলতে এবং কাজে অবিচল হতে শিক্ষা দেয়। সেই সঙ্গে ইচ্ছাকে সফল করার প্ররোচনাও দেয়। এ ছাড়াও খেলাধুলা দলগত কাজ, কীভাবে জিততে হয় এবং কীভাবে হারাতে হয় সেই শিক্ষা দেয়। পাশাপাশি খেলাধুলা নম্রতাও শেখায়।

পড়াশোনা

এখন পর্যন্ত যারা সফল হয়েছেন তারা সবচেয়ে বেশি সময় খরচ করেছেন পড়াশোনা করে। রাফায়েল জানান, তিনি যাদের সঙ্গে কথা বলেছেন তাদের সবাই জানিয়েছেন, তারা সবাই নিয়মিত পড়াশোনা করতেন। জাতীয় দৈনিক, জীবনী, শিল্প পত্রিকা এবং ব্যবসায়ের বই সবচেয়ে বেশি পড়তেন। তিনি বলেন, যে বইটি পড়ে তাদের সবচেয়ে বেশি মূল্যবান মনে হতো সেই বইটিই পড়তেন।

গভীরভাবে চিন্তা

সফল হতে হলে আপনাকে সবার আগে কোনো বিষয় নিয়ে গভীরভাবে চিন্তা করতে হবে। রাফায়েল বলেন, সফল উদ্যোক্তারা কোনো বিষয় ভালো করে গভীরেভাবে চিন্তা করতেন। তারা চিন্তা করেতেন ধ্যান বসে অথবা যখন খেলাধুলা করার সময়। অন্যভাবে বলতে গেলে, গভীরভাবে চিন্তা করার অভ্যাসটি হলো চূরান্তভাবে সফল ব্যক্তিদের।

কার্যতালিকা

সফল ব্যক্তিরা সব সময় একটি কাজের তালিকা করে রাখেন। এটি সবশেষে একটি ভালো ফল নিয়ে আসতে পারে। রাফায়েল বলেন, এই রকম অভ্যাস বজায় রাখতে পারলে কাজে ভালো প্রভাব ফেলতে পারে। সকাল বেলা ঘুম থেকে ওঠে আপনি কাজের যে তালিকাটি তৈরি করবেন সেটি দীর্ঘমেয়াদে আপনাকে সফল করতে ভালো প্রভাব ফেলবে। তবে নিয়ম করে আপনাকে এই কার্যতালিকা অনুসরণ করতে হবে।

শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা

সফল হতে হলে নিয়ম মেনে চলতে হবে। নিয়মানুবর্তিতা ছাড়া আপনি কোনো দিনই সফল হতে পারবেন না। রাফায়েল বলেন, আমি যে সফল উদ্যোক্তাদের সাক্ষাৎকার নিয়েছি তাদের সবাই নিয়ম মেনে চলতেন। তাদের মতো নিয়ম মেনে চলতেন এমন কোনো মানুষ আমি কোনোদিন দেখিনি। তাদের আশেপাশে যারা থাকতেন তারাও নিয়ম মেনে চলতেন। তিনি বলেন, কোনো কাজে যদি সফল হতে চান তাহলে; যা করছেন তা নিয়মিত করে যেতে হবে। শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা হলো সফল হওয়া মূল ফেক্টর। 

সূত্র: বিজনেস ইনসাইডার।

মন্তব্য



সাতদিনের সেরা