kalerkantho

ব্রিটিশ পত্রিকার প্রতিবেদন

এক তেলেই বারবার ভাজুন কিছু কৌশল মেনে

কালের কণ্ঠ অনলাইন   

২৪ আগস্ট, ২০১৯ ১৮:০৩ | পড়া যাবে ২ মিনিটে



এক তেলেই বারবার ভাজুন কিছু কৌশল মেনে

আলু ভাজা, চিপস ভাজা বা অন্য কোনো ধরনের খাবার ভাজতে গেলে অবশ্যই তেল দিয়ে ভাজতে হবে। ভাজার পর অনেকটা তেলই কড়াইয়ের নিচে থেকে যায়। আর ওই তেল এক বার ব্যবহার করার পর আপনি চাইলে আরো অনেক বার ব্যবহার করতে পারবেন।  

কোনো কিছু ভাজার পর তেল ফের ব্যবহার করতে আপনাক অবশ্যই কম তাপমাত্রায় ভাজার কাজটি শেষ করতে হবে। তবে বেশি বা কমও নয়; মাঝারি ধরনের তাপমাত্রায় আলু ভাজতে হবে। খেয়াল রাখতে হবে ভাজার সময় যেন ধোঁয়া সৃষ্টি না হয়। ভাজার সময় যদি ধোঁয়া সৃষ্টি হয় তাহলে তেলের রাসায়নিক সংমিশ্রণটি নষ্ট হয়ে যায়। এর ফলে ওই তেল আবার ব্যবহার করলে শরীরের ক্ষতি হতে পারে।

যদি কোনো কারণে উচ্চ তাপমাত্রায় ভাজেন তাহলে ওই তেল আর ব্যবহার করতে পারবেন না। ওই তেল ফেলে দেওয়ার পরমার্শ দেন চিকিৎসকরা। আর যদি মাঝারি তাপমাত্রায় তেল দিয়ে কোনো কিছু ভাজেন তাহলে ওই তেলটাকে ঠাণ্ডা করতে হবে। এরপর বোতলের মধ্যে ঢেলে যত্ন করে রেখে দিন।

তেল ফের ব্যবহারের উপযোগী করে তুলতে কোনো কিছু ভাজার আগে চুলার আগুনের তাপমাত্রকে অবশ্যই ১৭০ ডিগ্রি সেলসিয়াস থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে রাখতে হবে। এটা শুধুমাত্র তেলকে উচ্চ তাপমাত্রায় পুড়ে যাওয়া থেকে রক্ষা করা। তারপর ভাজার কাজটি শেষ করে তেলকে ঠাণ্ডা করার ব্যবস্থা করতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে বোতলের ভেতর ঢেলে রাখতে হবে। এরপর আবার নতুন করে ব্যবহার করুন। এভাবে তেল সংরক্ষণ করার পর বারবার তেল ব্যবহার করতে পারবেন। এর ফলে আপনার পকেটের টাকা অনেকটাই নিরাপদে থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা