kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

মাঝরাতে চোখে ঘুম নেই? মেনে চলুন চার নিয়ম

কালের কণ্ঠ অনলাইন   

৪ আগস্ট, ২০১৯ ০৫:০১ | পড়া যাবে ২ মিনিটে



মাঝরাতে চোখে ঘুম নেই? মেনে চলুন চার নিয়ম

কোনো কারণ ছাড়াই বা নানা কারণে অনেক সময় মাঝরাতে ঘুম ভেঙে যায়। এরপর আর ঘুম আসতে চায় না। তাই বাধ্য হয়ে সারা রাত বই পড়ে বা গান শুনেই কাটাতে হয়। এর ফলে দিনটায় অনেক সমস্যা হয়। এই ঘটনা যদি প্রতিদিন ঘটে তাহলে বুঝতে হবে আপনি ইনসমনিয়া বা অনিদ্রার শিকার। অনিদ্রা স্বাস্থ্যের ওপর গভীর প্রভার ফেলতে পারে। তাই অনিদ্রা থেকে বাঁচতে আপনার জন্য রইলো কিছু ঘরোয়া টোটকা।

বিছানা ও বালিশ

সবসময় খেয়াল রাখতে হবে যাতে আপনার বিছানা খুব বেশি শক্ত বা খুব বেশি নরম না হয়। আপনার বালিশও যাতে সঠিক ভারসাম্য অনুযায়ী হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। শুতে যাওয়ার আগে দেখে নিন যাতে আনার শোয়ার ঘর একেবারে শান্ত ও অন্ধকার থাকে।

চা বা কফি খাওয়া বন্ধ
 
দুপুরের পর থেকে চা বা কফি খাওয়া বন্ধ করে দিন। এতে যে পরিমাণ ক্যাফেন থাকে তা মস্তিষ্ককে দীর্ঘক্ষণ সতেজ রাখে ফলে ঘুমের ব্যঘাত ঘটে। আপনি যদি অনিদ্রার শিকার হন তবে ক্যাফেন যুক্ত খাবার বা পানীয় খাওয়ার অভ্যাস একেবারেই ত্যাগ করুন।

নির্দিষ্ট সময়

প্রতিদিন ঘুমের নির্দিষ্ট সময় ঠিক করে নিন। সপ্তাহের শেষেও যাতে এই নিয়মের ব্যতিক্রম না ঘটে। দিনে ঘুমোনোর অভ্যাস ত্যাগ করুন। এতে রাতের ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। দিনে না ঘুমালে রাতের ঘুম খুব সহজেই আসবে। 

ল্যাপটপ বা মোবইল ফোন দূরে রাখুন

ঘুমোতে যাওয়ার সময় ল্যাপটপ বা মোবইল ফোন দূরে সড়িয়ে রাখুন। গবেষণায় দেখা গেছে, স্মার্টফোন বা অন্য কোনো ইলেক্ট্রনিক্স থেকে যে রশ্মি নির্গত হয় তা মেলাটোনিন হরমোনের পরিমাণ কমিয়ে দেয়। এই হরমোনেই মানুষের ঘুমের জন্য প্রয়োজনীয়।

মন্তব্য



সাতদিনের সেরা