kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

জেনে নিন দারুচিনির যতো গুণ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০১৯ ১৭:১২ | পড়া যাবে ২ মিনিটে



জেনে নিন দারুচিনির যতো গুণ

দারুচিনি মূলত গাছের ছাল। এটিকে অনেকেই মশলা হিসেবেই চেনেন। আর এই গাছের ছালে রয়েছে অনেক অবাক করার মতো উপাদান। এই গাছের ছালে রয়েছে বিভিন্ন ব্যথার উপশমকারী উপাদান। ব্যথায় এটি ব্যবহার করলে এ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আর সেই বিষয়ে রইল কিছু তথ্য। দেখে নিন-

আর্থরাইটিসের ব্যথা কমাতে এক কাপ গরম পানির মধ্যে দু’চামচ মধু আর এক চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে প্রতিদিন সকাল ও সন্ধ্যাবেলা খান। এক সপ্তাহ নিয়মিত খেলে উপকার পাবেন।

শরীরের কোনো হাড়ের জয়েন্টে ব্যথা হলে গরম পানির মধ্যে সম পরিমাণ মধু ও দারুচিনি গুঁড়ো মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ মালিশ করে করে ব্যথার জায়গায় লাগান। ব্যথা নিরাময় হবে।

মাড়িতে ব্যথা হলে বা মাড়ি ফুলে গেলে দারুচিনির এসেনশিয়াল অয়েল লাগিয়ে দিন। ব্যথা কমে যাবে। দীর্ঘস্থায়ী বাতের ব্যথায় দারুচিনি গুঁড়ো টনিকের মতো কাজ করে। প্রতিদিন পানি বা দুধের সঙ্গে মিশিয়ে আধা চা চামচ করে সেবন করু। 

অ্যাসিডিটি বা অন্য কোনো সাধারণ কারণে পাকস্থলীতে ব্যথা হলে গরম পানির সঙ্গে মধু ও তার অর্ধেক পরিমাণ দারুচিনি মিশিয়ে পান করুন। ব্যথা নিরাময় হবে।

ঠাণ্ডা লেগে গলা ব্যথা হলে এক চা চামচ মধুর সঙ্গে চা চামচের চার ভাগের এক ভাগ দারুচিনি গুঁড়ো দুধের সঙ্গে মিশিয়ে সামান্য গরম করে পান করুন। কয়েকবার খেলে গলা ব্যথা কমে যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা