kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

এই বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ আর ছত্রাক দূর করবেন যেভাবে

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুলাই, ২০১৯ ১৭:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



এই বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ আর ছত্রাক দূর করবেন যেভাবে

প্রতীকী ছবি।

বর্ষাকালে পোশাক-আশাক সবচেয়ে বেশি ময়লা হয়। কারণ অনেকেই বৃষ্টিতে ভেজে বাড়ি ফেরেন। বর্ষায় রোদ সব সময়ে না পাওয়ারই সম্ভাবনা বেশি। ফলে বৃষ্টির জন্য ভেজা জামা-কাপড় শোকানো নিয়ে সমস্যা তৈরি হয়। বাড়ির বারান্দায় বা ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শোকাতে হয়। তবে এভাবে কাপড় শুকিয়ে গেলেও কাপড়ে অনেক সময় স্যাঁতস্যাতে দূর্গন্ধ থেকে যায়। সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে আসে দুর্গন্ধ। রোদে শোকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। তবে নিচের উপায়গুলো মেনে চলতে পারলে ছত্রাক ও জীবাণু-ঘটিত দুর্গন্ধ দূর করতে পারবেন অতি সহজে। 

১) জীবাণু ও ছত্রাক যাতে আপনার প্রিয় পোশাকে বাসা না বাঁধতে পারে, তার জন্য নজর দিতে হবে কাচার পদ্ধতির উপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোনো জীবাণু-নাশক লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন। 

২) বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে কাপড় শুকাতে হয়। সে ক্ষেত্রে চেষ্টা করুন পাখার নিচে দেওয়ার। যে ঘরে কাপড় শুকাবেন, তার জানলা দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে। তবে, শোবার ঘরে কাপড় না শুকাতে দেবেন না। ভিজে কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে সর্দি-কাশির সমস্যা।

৩) কাপড় জামা শুকিয়ে যাবার পরে ইস্তি করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে। 

৪) আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নাড়া-চাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা। 

৫) আলমারি, ওয়ার্ড্রোব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন।

৬) কাপড় পরার সময়ে তাতে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ ছাড়লে সেই কাপড় পরবেন না। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ ঢাকলেও জীবাণু মরবে না। 

৭) কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টিতে এসে ভিজে গেল কাপড়। সে ক্ষেত্রে ভেজা কাপড় এক বার পরিষ্কার পানিতে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন। 

মন্তব্য



সাতদিনের সেরা