kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

সুন্দর ত্বক ও চুল পেতে চালের গুঁড়ার ব্যবহার জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৯ ১৮:১২ | পড়া যাবে ৩ মিনিটে



সুন্দর ত্বক ও চুল পেতে চালের গুঁড়ার ব্যবহার জেনে নিন

চাল থেকে কেবল ভাত তৈরি হয় না; তা দিয়ে পেতে পারেন উজ্জ্বল‚ দাগহীন নরম ত্বক। সুন্দর ত্বকের জন্য কী করে চাল ব্যবহার করবেন তা জেনে নিন।

১. ইউ ভি প্রোটেকশন : চালের মধ্যে ফেরিউলিক অ্যাসিড আছে যা প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে। এছাড়াও চাল অ্যান্টি ইনফ্ল্যামেটরি এজেন্টের কাজ করে। তাই রোদে পোড়া ত্বক এবং সান ট্যান সারাতেও কাজে দেয়।

যেভাবে ব্যবহার করবেন :

অল্প চাল গুঁড়া করে নিন। চালের গুঁড়া ঠান্ডা দুধে মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। সেই পেস্ট এবার মুখে‚ গলায় আর হাতে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে এক সপ্তাহ নিয়মিত এটা করুন। এমনি পানিতে মুখ না ধুয়ে চাল ভেজানো পানি দিয়েও মুখ ধুতে পারেন।

২. ডার্ক সার্কল : চাল গুঁড়া দিয়ে খুব ভালো ডার্ক সার্কলের ট্রিটমেন্ট করা যায়। এজন্য চাল গুঁড়া‚ কলা‚ ক্যাস্টর ওয়েল দিয়ে একটা পেস্ট বানান। এই আই মাস্ক এবার চোখের চারপাশে লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহার করলে ডার্ক সার্কল হাল্কা হবে একই সঙ্গে বলিরেখাও দূর হবে।

৩. এক্সফলিয়েটরের কাজ করে : চাল গুঁড়া খসখসে হয় ফলে এটা ভালো এক্সফলিয়েটারের কাজ করে। খুব সহজেই ত্বকের মরা কোষ উঠে আসে। এছাড়াও চাল গুঁড়া ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। ফলে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল দেখায়।

চাল গুঁড়া‚ চকোলেট পাউডার‚ চিনি আর মধু একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই পেস্ট মুখে বা সারা শরীরে লাগাতে পারেন। হাল্কা করে ঘষে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। তবে মনে রাখবেন, এটা ব্যবহার করার সময় একেবারের জন্যও জোরে জোরে ঘষবেন না।

৪. স্কিন হোয়াইটনিং : চালের মধ্যে অনেক রকমের মিনারেল‚ ভিটামিন আর অ্যাসিড আছে। যা ত্বক ফর্সা করতে সাহায্য করে। এছাড়াও ত্বককে উজ্জ্বল করে। এজন্য চাল গুঁড়া‚ মধু আর টক দই মিশিয়ে মুখে আর গলায় লাগিয়ে নিন। পুরোটা শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। ত্বক ফর্সা উজ্জ্বল তো হবেই তার সঙ্গে ত্বক নরম হবে।

৫. পিম্পলস‚ বলিরেখা আর বয়সের দাগ দূর করে : চাল গুঁড়ো খুব সহজেই বলিরেখা‚ পিম্পল দূর করে।

এজন্য এক চা চামচ চাল গুঁড়া‚ শশার রস আর লেবুর রস দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। মুখে এই পেস্ট লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। রোদ থেকে এসেও এই ফেস প্যাক ব্যাবহার করতে পারেন।

৬. চুল নরম আর সোজা করে : চালের মধ্যে স্টর্চ থাকে যা চুল সোজা করতে সাহায্য করে। এজন্য চাল গুঁড়া আর মুলতানি মাটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। নিয়মিত এই হেয়ার প্যাক লাগালে চুল সোজা হবে।

খবরটি ইউনিকোড থেকে বিজয়ে নিতে ব্যবহার করুন কালের কণ্ঠের বাংলা কনভার্টার

মন্তব্য



সাতদিনের সেরা