kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

রোগা হতে সঙ্গী হিসেবে বেছে নিতে পারেন স্মার্টফোন

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৯ ১৭:৩১ | পড়া যাবে ২ মিনিটে



রোগা হতে সঙ্গী হিসেবে বেছে নিতে পারেন স্মার্টফোন

রোগা হওয়ার জন্য অনেকেই নানা রকম কষ্ট করে থাকেন। তবে কেবল স্মার্টফোনের ওপর ভরসা করলেও রোগা হওয়া সম্ভব। সেই সঙ্গে শরীর স্বাস্থ্যও ভালো থাকবে। 

হাতে অল্প সময় থাকার কারণে যারা জিম কিংবা যোগব্যায়ামের ক্লাসে যেতে পারেন না, এমনকি কোনো পার্কে গিয়েও পায়চারি করতে পারেন না, তারা ভরসা করতে পারেন স্মার্টফোনের ওপর। ঘরে বসে নিয়মিত প্রশিক্ষণের পাশাপাশি শরীরচর্চা করুন।

ভারতের সকল এলাকায় যোগব্যায়াম প্রশিক্ষণ কেন্দ্র এবং অনুষ্ঠান খুঁজে পেতে সহায়তা করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি যোগব্যায়াম লোকেটার অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে। প্রত্যেকদিনের রুটিনে যোগব্যায়াম রাখতে চাইলে এই অ্যাপ ব্যবহার করতে পারেন।

যোগব্যায়ামের অনুশীলনে সহায়তা করা অ্যাপগুলো হলো।

ইয়োগা ওয়েভ : আপনি কতক্ষণ যোগব্যায়াম করতে পারবেন, আপনার শরীর কতটা নিতে পারবে, তার ওপর নির্ভর করেই এই অ্যাপ আপনাকে নির্দেশনা দেবে।

 ব্রেথ অ্যাপ : এই ‌অ্যাপ নিয়মিত যোগব্যায়াম করা স্মরণ করিয়ে দেবে আপনাকে। তবে এই অ্যাপ ব্যবহার করতে প্রয়োজন ‘অ্যাপেলওয়াচ’।

ওক মেডিয়েশন অ্যান্ড ব্রেথিং : ওক অ্যাপটি ১০ ​​মিনিটের দীর্ঘ নির্দেশনামূলক ধ্যান করার পদ্ধতি সরবরাহ করে এবং ঘুমের উন্নতিতে সহায়তা করে।

ডেইলি ইয়োগা : এতে পাঁচশ রকম আসন, দুই শতাধিক যোগব্যায়াম ও ৫০ রকমের শরীরচর্চার পদ্ধতি রয়েছে।

এছাড়া ইয়োগা গো, ইয়োগা ইন্সপায়ার্ড ফিটনেস, সিম্পল হেবিট, কাল্ম-এর মতো কিছু অ্যাপ রয়েছে, যা আপনাকে রোগা হওয়ার ও শরীর স্বাস্থ্য ভালো রাখার উপায় বলে দেবে।

খবরটি ইউনিকোড থেকে বিজয়ে নিতে ব্যবহার করুন কালের কণ্ঠের বাংলা কনভার্টার

মন্তব্য



সাতদিনের সেরা