kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

বিবাহিত জীবনে সুখে থাকার উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুন, ২০১৯ ১৭:০৫ | পড়া যাবে ৩ মিনিটে



বিবাহিত জীবনে সুখে থাকার উপায়

বাংলাদেশের অনেক দম্পতিই চাকরি করেন। আর তাদের মধ্যে অনেকেই টাকা-পয়সা নিয়ে নানান সময় ঝগড়া করতে দেখা যায়। শুধু ঝগড়াই নয় এ নিয়ে অনেকের সম্পর্কই ডিভোর্স পর্যন্ত গড়ায়। যার ফলে জীবনে সুখ নামক শব্দটি জানালা দিয়ে পালায়। তবে যারা টাকা-পয়সা নিয়ে সবসময় ঝগড়া লেগে থাকেন তাদের জন্যই কিছু পরামর্শ দিয়েছেন ডিক কুইনান নামক একজন অর্থনৈতিক বিশেষজ্ঞ। তার ৫০ বছরের বিবাহিত জীবেন টাকা-পয়সা নিয়ে একবারও স্ত্রীর সাথে ঝগড়া হয়নি।

ডিক কুইনান বলেন, আমরা ১৯৮৬ সালে বিয়ে করি। ৫০ বছরেরও বেশি সময় ধরে একসাথে বসবাস করেছি। এতো দিনের মধ্যে আমরা কোনো দিনও টাকা-পয়সা নিয়ে ঝগড়া করিনি। আমাদের মধ্যে টাকা-পয়সা নিয়ে আলোচনা হতো কিন্তু ঝগড়া হতো না। অনেকে আমাদেরকে প্রশ্ন করতো, আমরা কীভাবে এই বিষয়টি সমাধান করে চলি। আমি তাদেরকে বলতাম, আমরা সবসময় মনে করি সংসারে আয়ের টাকাগুলো হলো আমাদের টাকা। আর এই বিয়টিই হলো আমদের সুখে থাকার গোপন রহস্য। 

কুইনান মনে করেন, টাকা-পয়সা অনেক ক্ষেত্রে ঝগড়ার কারণ হয়ে দাঁড়ায়। আমার সারা কর্মজীবনে এই ঘটনার অনেক সাক্ষী হয়েছি। বিয়ে ও টাকা-পয়সা সম্পর্কে অনেকই ভুলভাবে উপস্থাপন করেন। ১৯৬০ সালের দিকে শতকরা ২৫ ভাগ নরীরা চাকরি করতো। আর বেশি পরিমাণে টাকা উাপর্জন করতে গিয়ে অনেকেই ওভারটাইম করে থাকেন। তাই টাকা-পয়সা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে কথা বলেতে তাদের মধ্যে এক ধরনের দ্বন্দ্ব লক্ষ্য করা যায়। আর এর ফলেই তাদের মধ্যেই প্রতিপক্ষীয় এক ধরনের মনোভাব লক্ষ্য করা যায়।

তিনি বলেন, আর এই ধরনের মনোভাবই বিবাহিত জীবনে অনেক চাপ বা দুঃশ্চিন্তা সৃষ্টি করে। আর এই বিষয়টি সমাজে এখনো বিদ্যমান। বর্তমান সময়ে ডিভোর্সের অন্যতম একটি কারণ হলো টাকা-পয়সা নিয়ে ঝগড়া।

কুইনান আরো মনে করেন, অর্থনৈতিক সফলতাই দম্পত্য জীবনে সফল হওয়ার অন্যতম উপাদান। বিবাহিত জীবনে কৃপণতা এবং অধিক পরিমাণে ব্যয় করা দুঃখের কারণ হতে পারে। দম্পত্য জীবনে অর্থিক বিষয় সফল হতে হলে দরকার পরস্পরে প্রতি শ্রদ্ধা দেখানো এবং দায়িত্বশীল আচরণ করা।

তিনি মনে করেন, সাংসারিক জীবন ভালোভাবে নির্বাহ করার জন্য একটি ভালো বাজেট করতে হবে। তবে বাজেটটি হতে হবে পর্যাপ্ত। এমন হবে না যে, আমাদের হাতে যতো টাকা নাই তার চেয়ে বেশি খরচে করছি।

সূত্র: সিএনবিসি

মন্তব্য



সাতদিনের সেরা