kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

চা-কফি-কোক একদম না রমজানে

কালের কণ্ঠ অনলাইন   

১০ মে, ২০১৯ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



চা-কফি-কোক একদম না রমজানে

ইসলামের অন্যতম স্তম্ভ রমজানের রোজা। আল্লাহ তাআলা রোজাকে অনন্য বৈশিষ্ট্য দান করেছেন। রমজান খুবই তাৎর্যপূর্ণ ও মর্যাদাবান।রমজানের দিনগুলোতে সৃষ্টিকর্তার নৈকট্য লাভের জন্য দিনের বেলায় সকল ধরনের খাবার গ্রহণ থেকে বিরত থাকবেন মুসলমানরা।  

আর এই রমজানে নিরাপদ উপায়ে সেহেরির খাবার গ্রহণ করতে এবং মাস জুড়ে সুস্থ্য থাকার জন্য সচেতনতামূলক উদ্যোগ গ্রহণ করেছে ইংল্যান্ডের বার্কশায়ারের ব্র্যাকেল আর্জেন্ট কেয়ার সেন্টার। জেনে নিন তাঁদের দেওয়া সেরা পাঁচটি টিপস। 

সুষম খাবার:

রমাজান মাস জুরে শরীরের স্বাস্থ্য ভালো রাখতে খেতে হবে সুষম খাবার। এই সময় বেশি করে খেতে হবে স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন, ফল এবং সবাজি। পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। 

হালকা খাবার:

সেহেরির সময় হালকা খাবর খেতে হবে। যে খাবারগুলো সারাদিন আপনারা শক্তি যোগাবে সেই খাবারগুলো খেতে হবে। দানাদার শস্য ও আঁশজাতীয় খাবার খেতে পারেন। 

প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন:

রমজান মাসে সুস্থ্য থাকতে ফ্যাটিযুক্ত ও প্রক্রিয়াজাত করা খাবারগুলো এড়িয়ে চলতে হবে। কেননা প্রক্রিয়াজাত খাবারে ফুড পয়জনিংয়ের ঝুঁকি বেশি। পোকোরা, সমসা ও মিষ্টি জাতীয় খাবারগুলো অবশ্যই এড়িয়ে চলতে হবে। 

চা-কফি-কোক:

এই রমজান মাসে নিজেকে সুস্থ্য রাখেতে এড়িয়ে চলুন ক্যাফেইন জাতীয় পানীয়গুলোকে। এ সময় চা-কফি-কোক পান করা থেকে বিরত থাকুন। ক্যাফেইন জাতীয় পানীয়গুলো শরীরে পানি শূন্যতা বৃদ্ধি করতে পারে। তাই বেশি পরিমাণে পানি পান করুন।

রান্নার পদ্ধতি:

রমজান মাসে নিজেকে সুস্থ্য রাখতে রান্না করার পদ্ধতিতেও খেয়াল রাখতে হবে। এ সময় গ্রিলিং, বেকিং পদ্ধতিতে রান্ন করুন। রান্নার সময় অতিরিক্ত মাত্রায় তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত তেল ব্যবহার করলে পরিপাকক্রিয়া সমস্যা সৃষ্টি করতে পারে।  

সূত্র: ব্র্যাকেল নিউজ

মন্তব্য