kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ছারপোকা বা পান্ডার মলের চা!

কালের কণ্ঠ অনলাইন   

২০ এপ্রিল, ২০১৯ ১৫:৫৪ | পড়া যাবে ৩ মিনিটে



ছারপোকা বা পান্ডার মলের চা!

সবাই কমবেশি চা পছন্দ করে। আবার কারো কাছে চা ছাড়া দিন আর অক্সিজেন ছাড়া জীবন সমার্থক। শহরের প্রতিটি অলিতে গলিতে সকাল থেকে রাত পর্যন্ত চায়ের আড্ডা জানান দেয় বাঙালির কাছে কেবল পানিই নয়, জীবনের অন্য নাম চাও। মাথা ব্যথায় আদা চা, গলার সমস্যায় তুলসী চা থেকে শুরু করে লেবু চা আর কড়া করে দুধ চা তো রয়েছেই। কিন্তু পৃথিবীতে এমন হরেক রকমের চা রয়েছে যা মিষ্টি চা, মশলা চা, লিকার চায়ের থেকে আলাদা তো বটেই, অনেকটা উদ্ভটও! জেনে নিন উদ্ভট এই ১০ ধরনের চায়ের খবর। 

১. পান্ডার মলের চা

যদি মনে করে থাকেন এই ধরনের চা পান্ডার মল থেকে তৈরি করা তাহলে ভুল করবেন। এই চা পান্ডার মল থেকে তৈরি করা হয় না। পান্ডা ডাং চা আসলে চীনের সিচুয়ানের ইয়াং প্রদেশে চাষ করা এক ধরনের চা যাতে সার হিসাবে পান্ডার মল ব্যবহার করা হয়। এটি বিশ্বের সবচেয়ে দামী চায়ের মধ্যে অন্যতম।

২. টমেটো মিন্ট চা

নামের মতোই এই চা টমেটো, পুদিনা ও কালো চায়ের একটি দুর্দান্ত ভূমধ্যসাগরীয় মিশ্রণ। এই চায়ের স্বাদ ব্যাখ্যা করে অনেকেই বলেছেন স্যুপের মতো।

৩. রসুন চা 

আপনি চাইলে চায়ের মতো করে এক গ্লাস রসুনের রস খেতে পারেন। আর এই চায়ের স্বাস্থ্যগুণও অনবদ্য।

৪. ছারপোকার মলের চা

পান্ডার মলের চায়ের থেকে এটি ভিন্ন। এই চা সত্যি করেই ছারপোকার মল দিয়েই বানানো! এই চা শস্যের মথ লার্ভার মল থেকে তৈরি করা হয়। এই লার্ভাদেরকে খাওয়ানো হয় কেবলই জৈব চা পাতা।

৫. সিলোসিবিন মাশরুম চা

সিলোসিবিন মাশরুম শক্তিশালী সাইকেডেলিক্স। এই ধরনের চা বিশ্বের অনেক দেশে নিষিদ্ধ।

৬. স্পার্কলিং চা 

স্পার্কলিং চা আসলে এই শতাব্দী প্রাচীন পানীয়ে সামান্য টুইস্ট। এই চা তৈরি কার হয় বোতলবন্দী চায়ে কার্বনেশন যোগ করে। সাধারণত ঠান্ডা করে এই চা পান করা হয়। 

৭. পু-এরহ চা

এটি চীনে তৈরি একটি বিশেষ ফার্মেন্টেড চা। এটি এক ধরনের সবুজ চা। এই চা ধীরে ধীরে একটি বিশেষ ছত্রাক ব্যবহার করে পুরাতন করা হয়। সারা বিশ্বে এই চায়ের জনপ্রিয়তা বেশ ভালো।

৮. কম্বুচা চা 

সাম্প্রতিক বছরগুলিতে কম্বুচা চায়ের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। এটি একটি টক চা যা ব্যাকটেরিয়া এবং ইস্ট ব্যবহার করে তৈরি করা হয়।

৯. স্যালভিয়া চা 

এটিও একটি হ্যালুসিনোজেন পানীয় যা মেক্সিকান আধ্যাত্মিক অনুষ্ঠানগুলিতে খাওয়া হয়। এই বিশেষ চা খাওয়ার চেষ্টা না করাই ভালো। কারণ এই চা বিশ্বের বিভিন্ন স্থানে নিষিদ্ধ।

১০. ফার্মেন্টেড ইয়াক মাখন চা

এই মাখনযুক্ত কনকোশন চা ইয়াক মাখন এবং লবণ মিশিয়ে খাওয়া হয়। এই চা প্রস্তুতি করতেই অর্ধেক দিন লেগে যেতে পারে। এই চা নেপাল, ভুটান, ভারত এবং তিব্বতের হিমালয়ের অঞ্চলে জনপ্রিয় পানীয়।

সূত্র : এনডিটিভি।

মন্তব্য