kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

রূপচর্চা

সারা দিন রোদে?

পহেলা বৈশাখে সারা দিন বাইরে ঘোরাঘুরির জন্য চুল ও ত্বকের চাই পূর্বপ্রস্তুতি। জানিয়েছেন রেড বিউটি স্যালনের রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। লিখেছেন মোনালিসা মেহরিন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ এপ্রিল, ২০১৯ ১৫:০১ | পড়া যাবে ৪ মিনিটে



সারা দিন রোদে?

রোদ আর ধুলাবালিতে হতে পারে ত্বকের ক্ষতি। এ জন্য রোদে যাওয়ার আগে মানতে হবে বিশেষ কিছু পরামর্শ। তীব্র গরমে পারতপক্ষে বাইরে ঘোরাঘুরি না করাই ভালো। কারণ রোদ, বাতাসের ধুলাবালি চুল ও ত্বক কোনোটার জন্যই সুখকর নয়। সূর্যের আলোতে থাকে অতিবেগুনি রশ্মি। এটা ত্বকের ক্ষতির কারণ হতে পারে। তাই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। সূর্যের আলোর অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে সানস্ক্রিন ক্রিমের সান প্রটেকশন ফ্যাক্টর (এসপিএফ) ৪০ বা তার বেশি হওয়া দরকার। সানস্ক্রিন ক্রিম শুধু মুখে না মেখে হাত, গলাসহ ত্বকের যেসব অংশ খোলা থাকে, সেসব স্থানে লাগানোর পরামর্শ দিলেন তিনি।

 তবে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে চাইলে ত্বকের ধরন বুঝে করতে হবে। যাঁর ত্বকে তৈলাক্ত ভাব বেশি, তিনি তেলবিহীন সানস্ক্রিন ক্রিম বেছে নিন। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা ক্রিম বেইসড একটু অয়েলি সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন। একবার সানস্ক্রিন ক্রিম ব্যবহার করলে চার ঘণ্টা পর্যন্ত রোদ থেকে সুরক্ষা পাওয়া যায়। বাইরে ঘোরাঘুরির সময় চার ঘণ্টা পেরিয়ে গেলে মুখ পরিষ্কার করে আবার সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিন। সম্ভব হলে বাইরে ঘোরাঘুরির সময় ছাতা ব্যবহার করা ভালো। পহেলা বৈশাখে সারা দিন ঘুরে না বেড়িয়ে চেষ্টা করুন খুব সকালে বের হওয়ার। ঘণ্টা দুয়েক ঘুরে বেরিয়ে রোদ চড়ার আগেই ঘরে ফিরুন। দুপুরে বিশ্রাম নিয়ে বিকেলে রোদ পড়ে গেলে আবার বের হোন। এতে রোদকে ফাঁকি দিয়েই আনন্দ পাওয়া যাবে। যদি কোনো কারণে সারা দিনই বাইরে রোদের মধ্যে ঘুরে বেড়াতে হয়, তাহলে খুব ভালো করে ত্বকে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিন। সঙ্গে থাকা ব্যাগে একটি ছাতা রেখে দিন। এখন বাজারে বিভিন্ন রকমের ফোল্ডিং ছাতা পাওয়া যায়। এগুলো খুব সহজেই ভাঁজ করে ব্যাগের ভেতর রেখে দেওয়া যায়। রোদ খুব বেশি চড়ে গেলে ছাতার নিচে আশ্রয় নিন। 

সারা দিন প্রচুর পানি পান করার পরামর্শ দিলেন এই রূপ বিশেষজ্ঞ। তাঁর মতে, ‘এ সময় এমনিতেই প্রচণ্ড গরম। এ জন্য সারা দিনে প্রচুর পানি শরীর থেকে বেরিয়ে যায়। পানির অভাবে রোদে ডিহাইড্রেশন সমস্যা হতে পারে। শরীরে পানির অভাবে পরিপাকপ্রক্রিয়ায় জটিলতা সৃষ্টি হয়। এর প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এ জন্য সারা দিন প্রচুর পানি পান করুন। সবচেয়ে ভালো হয় তেষ্টা পেলে ডাবের পানি পান করলে। এতে একই সঙ্গে শরীরে পানির অভাব পূরণের পাশাপাশি পর্যাপ্ত খনিজ পাওয়া যায়। একটানা ঘোরাঘুরি না করে এক ঘণ্টা পর পর ১৫ থেকে ২০ মিনিটের বিরতি নিন। কোনো একটি গাছের ছায়ায় বা রেস্টুরেন্টে বসে খানিকটা জিরিয়ে নিন। এতেও ত্বক কিছুটা সুরক্ষা পাবে। রোদে ঘুরে বেড়ালে ঘেমে ত্বকে জ্বালাপোড়া সমস্যা দেখা দিতে পারে। এ জন্য আগে থেকেই মুখে বেশি করে পানির ঝাপটা দিন। এতে ত্বক জ্বালাপোড়া থেকে রক্ষা পাবে। রোদে ভারী পোশাক পরে ঘুরে না বেড়ানোই ভালো। চেষ্টা করুন সুতির কাপড়ের ফুলহাতা জামা পরে বের হতে। এতে ত্বক সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে। এমনিতেই এদিন বাইরে ভিড় বেশি থাকে। এ জন্য বাতাসে ধুলাবালি বেশি উড়তে দেখা যায়। ফলে ত্বকও খুব সহজেই ময়লা হয়ে যায়। এ জন্য একটু পর পর নরম কাপড়ের রুমাল বা ভেজা টিস্যু দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। বাইরে বেরোনোর আগে ভালো করে ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

চুল সুরক্ষার জন্য খোঁপা বা বেণি করে বেঁধে রাখাই ভালো। কারণ চুল খোলা রেখে বাইরে ঘুরে বেড়ালে বাতাসের ধুলাবালি উড়ে এসে চুলে পড়বে। এতে চুল জৌলুস হারাবে। শুধু বাইরে থেকে ত্বকের যত্ন নিলেই চলবে না, ভেতর থেকে ত্বকের পুষ্টির জন্য নিয়মিত ফলমূল ও শাকসবজি এবং মাছ-মাংস, ডিম, ডাল খেতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা