kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

ব্যায়াম করুন, গর্ভের সন্তান মুটিয়ে যাবে না

কালের কণ্ঠ অনলাইন   

৮ এপ্রিল, ২০১৯ ১৩:০৫ | পড়া যাবে ২ মিনিটে



ব্যায়াম করুন, গর্ভের সন্তান মুটিয়ে যাবে না

গর্ভবতী নারীরা ব্যায়াম করলে স্থূলতা থেকে রক্ষা পায় তাঁদের পেটের সন্তানরা। নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষকরা তাঁদের গবেষণার জন্য ইঁদুর ব্যবহার করেছিলেন। তাঁরা দেখেছেন, গর্ভাবস্থায় যেসব ইঁদুর ব্যায়াম করেছিল জন্মের পর তাদের ছানাগুলোর ওজন অনেক কম। এমনকি উচ্চ চর্বিযুক্ত খাবার দেওয়ার পরও ছানাগুলোর ওজন বেড়েছে অনেক কম।

পূর্ববর্তী গবেষণায় দেখানো হয়েছিল, গর্ভাবস্থায় মোটা নারীরা ব্যায়াম করলে তাদের সন্তানরা উপকৃত হয়। এই প্রথম গবেষণায় দেখা যায়, মোটা নন এমন নারীরাও ব্যায়াম করলে তাঁদের সন্তানরা স্লিম হয়।

গবেষণা কাজের পরিচালক ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির ডক্টোরাল স্টুডেন্ট জুন সিয়োক সান বলেন, 'গবেষণা অনুযায়ী আমরা নারীদের সুপারিশ করছি, তাঁরা মোটা হন আর না হন, ডায়াবেটিস থাকুক আর না থাকুক, গর্ভাবস্থায় যেন নিয়মিত ব্যায়াম করেন। কারণ এটি তাঁদের সন্তানদের বিপাকীয় স্বাস্থ্যের জন্য উপকারী।'

আমেরিকান ফিজিওলজিক্যাল সোসাইটির বার্ষিক সভায় গবেষণার এই ফল উপস্থাপন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের শহর অরল্যান্ডোতে গত ৬ এপ্রিল থেকে এই সভা চলছে।

সান আরো বলেন, 'গবেষণা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গর্ভাবস্থায় সুস্থ নারীদের ব্যায়ামের অভাব তাঁদের সন্তানদের স্থূলতার জন্য দায়ী। এ ছাড়া এতে সন্তানদের থার্মোজেনিক ফাংশন ক্ষতিগ্রস্ত হওয়ার মধ্য দিয়ে বিপাকীয় রোগে আক্রান্ত হতে পারে তারা।

গর্ভাবস্থায় ব্যায়াম করেন এমন নারীদের সন্তানদের বিপাকীয় স্বাস্থ্যের উন্নতিতে যে জীবতত্ত্বীয় প্রক্রিয়া যুক্ত তা নিয়ে গবেষণার পরিকল্পনা করছেন সংশ্লিষ্ট গবেষকরা। 

সূত্র : মেডিক্যাল এক্সপ্রেস  

মন্তব্য